খেলার মাঠে আর হাট বসবে না: মেয়র তাপস

খেলার মাঠে আর কোনো পশুর হাট বসানো হবে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

তিনি বলেন, এখন শুধু মাঠগুলো শিশু, কিশোর, তরুণসহ সব বয়সীদের খেলার জন্য ব্যবহার করা হবে। সারা দিনরাত খেলার মাঠ শুধু খেলাধুলার জন্যই উন্মুক্ত থাকবে।

আজ বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় নগর ভবনের বুড়িগঙ্গা হলে মুজিব শতবর্ষ উপলক্ষে অনুষ্ঠেয় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতা সংক্রান্ত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রথমবারের মতো ডিএসসিসি ৭৫টি ওয়ার্ডের ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করছে। এ প্রতিযোগিতায় ৬৩টি ক্রিকেট এবং ৬৪টি ফুটবল দল অংশ নেবে।

ডিএসসিসি মেয়র বলেন, জাতির পিতা তার শৈশব, কৈশোরে এবং ছাত্রজীবনে একজন খেলোয়াড় ছিলেন। তিনি যেমন স্বাধীনতাকামী মানুষের জন্য লড়েছেন, তেমনি খেলাধুলার মাঠেও বীরদর্পে তার পদচারণা ছিল। তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও একজন ক্রীড়ামোদি। জাতির পিতার জন্মদিনের আগেই আমাদের ক্রীড়া প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান করবো। প্রায় মাসব্যাপী এ ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিটা ওয়ার্ড থেকে ওয়ার্ড ভিত্তিক ছেলেমেয়েরা এ প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। সুতরাং প্রতিটা ওয়ার্ড থেকে খেলোয়াড় সৃষ্টির নব সূচনা আমরা সৃষ্টি করলাম।

করোনাকালে ছেলেমেয়েরা খেলাধুলা থেকে দূরে রয়েছে উল্লেখ করে তিনি বলেন, আমরা ছেলেমেয়েদের খেলাধুলার দুয়ার আবার উন্মোচিত করলাম। এখন থেকে প্রতি বছর এ ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হবে। প্রথম বছরে আমরা ফুটবল এবং ক্রিকেট খেলার আয়োজন করতে পেরেছি। পরে ফুটবল, ক্রিকেট, বাস্কেটবল, ব্যাডমিন্টন এবং আমাদের জাতীয় খেলা কাবাডির আয়োজন করা হবে। খেলোয়াড় সৃষ্টির একটি বড় প্রক্রিয়া হয়ে উঠবে সিটি করপোরেশনের এ আন্তঃওয়ার্ড ক্রীড়া প্রতিযোগিতা। ঢাকার ছেলেমেয়েরা এ প্রতিযোগিতার মাধ্যমে জাতীয় পর্যায়ে খেলার সক্ষমতা অর্জন করবে।

আগামী ১০ ফেব্রুয়ারি ফুটবল এবং ১৬ ফেব্রুয়ারি ক্রিকেট খেলার উদ্বোধনী অনুষ্ঠান হবে। উভয় খেলার সমাপনী অনুষ্ঠান হবে ১৫ মার্চ। সভায় ক্রীড়া আয়োজনের আদ্যোপান্ত সাংবাদিকদের ব্রিফ করেন শেখ ফজলে নূর তাপস। এ সময় তিনি সরকারের বিভিন্ন উন্নয়ন কাজের অগ্রগতি তুলে ধরেন।

অনুষ্ঠানে শেখ তাপস ঘোষণা দেন ক্রিকেট ও ফুটবল দলের বিজয়ীরা প্রত্যেকে পাঁচ লাখ এবং রানার্সআপ দল তিন লাখ করে টাকা পাবে। খেলা অনুষ্ঠিত হবে ‘নক আউট’ পদ্ধতিতে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.