রফতানি আয় কমেছে

চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের শুরুতে অর্থাৎ জানুয়ারি মাসে লক্ষ্যমাত্রার চেয়ে কম রফতানি হয়েছে। এ মাসে ৩৮০ কোটি ১০ লাখ ডলারের পণ্য রফতানির লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল। তবে রফতানি হয়েছে ৩৪৩ কোটি ৬৭ লাখ ডলারের পণ্য। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৯ দশমিক ৫৮ শতাংশ কম।

বুধবার (০৩ ফেব্রুয়ারি) রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত পণ্য রফতানি আয়ের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তথ্যে দেখা যায়, আগের অর্থবছরের জানুয়ারি মাস থেকেও চলতি অর্থবছরের একই সময়ে রফতানি আয় কমেছে। গত বছরের জানুয়ারি মাসে রফতানি হয়েছিল ৩৬১ কোটি ৭০ লাখ ডলারের পণ্য। ফলে গত বছরের জানুয়ারির তুলনায় এ বছরের একই সময়ে ৪ দশমিক ৯৯ শতাংশ রফতানি কম হয়েছে।

ইপিবির তথ্য পর্যালোচনা করে পাওয়া যায়, চলতি অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) গত অর্থবছরের একই সময়ের তুলনায় রফতানি কমেছে এক দশমিক শূন্য ৯ শতাংশ। ২০২০-২১ অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত রফতানি হয়েছে দুই হাজার ২৬৭ কোটি ডলারের পণ্য। এই সময়ের মধ্যে তৈরি পোশাক, চামড়া ও চামড়াজাত পণ্য, হিমায়িত পণ্য, প্লাস্টিক পণ্যের রফতানি কমেছে। তবে বেড়েছে পাটজাত পণ্য, রাসায়নিক, হস্ত শিল্পের রফতানি।

অর্থসূচক/এনএইচ/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.