প্রতি জেলায় এসএমই লিড ব্যাংক নির্বাচন

টেকসই ও কার্যকর প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গড়ে তুলতে ২০২১ সালের জন্য প্রতি জেলার একটি ব্যাংককে এসএমই লিড ব্যাংক হিসেবে নির্বাচন করা হয়েছে। সরকারি ও বেসরকারি ব্যাংকের মধ্য থেকে সুনির্দিষ্ট কিছু ব্যাংককে লিড ব্যাংক নির্বাচন করে ক্যালেন্ডার প্রণয়ন করেছে বাংলাদেশ ব্যাংক।

আজ রোববার (২৪ জানুয়ারি) এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে দেওয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, জাতীয় এসএমই নীতিমালা-২০১৯ অনুযায়ী টেকসই ও কার্যকর প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গড়ে তুলতে প্রতি জেলার জন্য সরকারি ও বেসরকারি ব্যাংকের মধ্য থেকে একটি ব্যাংককে এসএমই লিড ব্যাংক হিসেবে নির্দিষ্ট করতে হবে, এসএমই ঋণ পরিকল্পনার বিষয়ে ব্যাংকগুলোর কার্যক্রম সমন্বয় সাধনের জন্য লিড ব্যাংক কনসোর্টিয়াম লিডার হিসেবে কাজ করবে। সার্বিক বিবেচনায় ২০২১ পঞ্জিকা বছরের জন্য সংযুক্ত তালিকা অনুযায়ী সংশ্লিষ্ট ব্যাংককে নির্ধারিত জেলার জন্য এসএমই লিড ব্যাংক নির্বাচনপূর্বক ক্যালেন্ডার প্রণয়ন করা হয়েছে।

এতে আরও বলা হয়, কটেজ, মাইক্রো, স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজ (সিএমএসএমই) অর্থায়নের সাথে সম্পর্কিত বিভিন্ন নীতিমালা এবং কার্যক্রম সংক্রান্ত তথ্যাদি প্রান্তিক জনগোষ্ঠীর নিকট পৌঁছে দিতে ‘লিড ব্যাংক নির্বাচন’ একটি কার্যকর পদ্ধতি। কোন বিশেষ উদ্দেশ্য বাস্তবায়নে লিড ব্যাংক সংশ্লিষ্ট অঞ্চলের ব্যাংক আর্থিক/প্রতিষ্ঠানসহ সকল স্টেকহোল্ডারদের একটি প্লাটফর্মে আনায়নের মাধ্যমে নিবেদিতভাবে কাজ করে বিধায় কোভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায়ও সমন্বিতভাবে কাজ করার ক্ষেত্রে লিড ব্যাংক পদ্ধতি ফলপ্রসূ ভূমিকা রাখতে সক্ষম।

‘প্রধানমন্ত্রী ঘোষিত ২০ হাজার কোটি টাকার সিএমএসএমই আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় সিএমএসএমই খাতে ঋণ বিতরণ কার্যক্রম সমন্বিত ও সুচারুরূপে বাস্তবায়নে সহযোগিতা করার জন্য মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদনক্রমে জেলা প্রশাসকের নেতৃত্বে গঠিত এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটির কার্যক্রমে সহায়তাসহ সিএমএসএমই ঋণ সম্পর্কিত যাবতীয় কার্যক্রম যথাযথভাবে সম্পন্ন করার নিমিত্তে এসএমই লিড ব্যাংক এর করণীয় নির্ধারণ করা হয়েছে।’

সার্কুলারে উল্লেখ করা হয়, এসএমই লিড ব্যাংক সংক্রান্ত করণীয় নির্দেশনাবলী এবং এতদ্সংশ্লিষ্ট ক্যালেন্ডার (জানুয়ারি-ডিসেম্বর ২০২১) অনুযায়ী অর্পিত দায়িত্ব সংশ্লিষ্ট ব্যাংক যথাযথভাবে পালন করবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো বলেও সার্কুলারে উল্লেখ করা হয়।

এসএমই লিড ব্যাংকের তালিকা

অর্থসূচক/এনএইচ/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.