ধারাবাহিক রূপে আসছে মৈমনসিংহ গীতিকার নিয়ে ‘কাজল রেখা’

বিনোদন প্রতিবেদক

0
244

প্রচার হতে যাচ্ছেন বাংলাদেশের টিভি নাটকের ইতিহাসে সবচেয়ে ব্যায়বহুল ও সর্বাধুনিক ভিএফএক্স ও গ্রাফিক্সের উপর ভিত্তি করে নির্মিত নাটক ‘কাজল রেখা’।  মৈমনসিংহ গীতিকার একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে রয়েছে রূপকথা ‘কাজল রেখা’ পালা। একসময় যাত্রাপালা কিংবা বইয়ের পাতায় উঠে এসেছে এই কল্পকাহিনীটি।

এবার প্রথমবারের মতো এটি আসছে ছোট পর্দায়, দীর্ঘ ধারাবাহিক রূপে।

শনিবার (১৬ জানুয়ারি) রাতে ধারাবাহিক ‘কাজল রেখা’ নির্মাণ উপলক্ষে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। রাজধানীর তেজকুনি পাড়া এলাকায় অবস্থিত দীপ্ত টেলিভিশনের শুটিং ফ্লোরে অনুষ্ঠিত এই আয়োজনে উপস্থিত ছিলেন ধারাবাহিকটির পরিচালক, অভিনয়শিল্পী ও সংশ্লিষ্টরা।

ধারাবাহিকটির পরিচালক এস এম সালাহ উদ্দিন বলেন, আমাদের লোকসংস্কৃতি অনেক সমৃদ্ধ। ষাট বা সত্তর দশকে আমাদের লোকসংস্কৃতি গ্রাম কিংবা শহরেও বেশ প্রভাব বিস্তার করতো। কিন্তু যখন আকাশ সংস্কৃতি খুলে গেল, তখন আস্তে আস্তে আমরা প্যাকেজ ড্রামায় ঢোকার ফলে লোকসংস্কৃতি প্রায় হারিয়েই গিয়েছে। আমাদের বাচ্চারা এখন বিভিন্ন দেশের সুপারহিরো কেন্দ্রিক গল্প যেমন- আলাদিন, সিনড্রেলা কিংবা সিন্দাবাদ দেখে বড় হচ্ছে। তবে এই জাতীয় চরিত্র আমাদের দেশে, আমাদের লোকসংস্কৃতির মধ্যেও অনেক আছে; কিন্তু তা প্রায় হারিয়ে যেতে বসেছে। সে ভাবনা থেকে, দেশীয় সংস্কৃতি টেলিভিশনে পর্দায় তুলে ধরতে ‘কাজল রেখা’ নিয়ে কাজ করা।

অভিনেতা আরমান পারভেজ মুরাদ বলেন, ধারাবাহিকটির গল্প চমৎকার। দিনরাত এক করে আমরা কাজ করছি, কিন্তু বুঝতেই পারছি না সময় কীভাবে চলে যাচ্ছি। আশা করছি দর্শকদের জন্য ভালো একটা ধারাবাহিক অপেক্ষা করছে।

‘কাজল রেখা’ নাম ভূমিকায় অভিনয় করছেন মারিয়া ফারিহ উপমা। তিনি বলেন, প্রত্যেক শিল্পীর একটি স্বপ্নের চরিত্র থাকে, আমি খুব কম সময়ে তেমন একটি চরিত্র পেয়ে গেছি। সেজন্য আমি পুলকিত। পরিচালকসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

বর্তমানে ‘কাজল রেখা’র শুটিং চলমান। ব্ল্যাক অ্যান্ড হোয়াইট প্রোডাকশনের ব্যানারে নাটকটি প্রযোজনা করছেন কাজী রিটন। ব্যয়বহুল ও সর্বাধুনিক ভিএফএক্স ও গ্রাফিক্সের উপর ভিত্তি করে এটি নির্মিত হচ্ছে বলে জানানো হয়েছে।

ধারাবাহিকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন- আরমান পারভেজ মুরাদ, সুষমা সরকার, মুনিরা ইউসুফ মেমি, সৈয়দ শুভ্র, অবিদ রেহান, টুটুল চৌধুরী, ফারজানা ছবি, গোলাম ফরিদা ছন্দা, ফারজানা চুমকি, শুভেচ্ছা রহমান, সুবর্না মজুমদার, মোমেনা চৌধুরী, ঝুনা চৌধুরী, শাখাওয়াত শিমুল, এন কে মাসুক, দোয়েল, কোহিনুর আলম, সৈয়দা শিলা এবং একটি গুরুত্বপূর্ণ বিশেষ চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক রিয়াজ।

জানা যায়, রূপকথা ‘কাজল রেখা’ পালার রচয়িতা অজ্ঞাত। এই পালার কিছুটা সংক্ষিপ্ত রূপ সংকলিত হয়েছে দক্ষিণারঞ্জন মিত্র মজুমদারের ঠাকুরমার ঝুলিতে। এক কথায় বলতে গেলে টেলিভিশনে এর নাটকে ‘কাজলরেখা’ একটি ভিন্নমাত্রা নিয়ে আসছে। এটির নাট্যরূপ দিয়েছেন অমিতাভ ভট্টাচার্য। নাটকটির নির্মাণ ও ভিএফএক্স এর কাজ করছে হোয়াইট ব্যালেন্স প্রোডাকশন।

খুব শিগগিরই ধারাবাহিকটি বেসরকারি টেলিভিশন দীপ্ত টিভিতে প্রচার হওয়ার কথা রয়েছে।

অর্থসূচক/এএ/এমএস