চিঠিতে বাইডেনকে কী পরামর্শ দিতে পারেন ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক

0
111

নির্বাচনে পরাজয়ের পরও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে বিশ্ববাসীর কৌতুহল যেন কমছেই না। সবশেষ নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে লেখা চিঠিতে তিনি কী পরামর্শ দিতে পারেন তা নিয়ে তৈরি হয়েছে কৌতুহল। অথবা তিনি আদৌ চিঠি লিখবেন কিনা তা নিয়েও সন্দেহ রয়েছে অনেকের।

যুক্তরাষ্ট্রের প্রথা অনুযায়ী, বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ওভাল অফিসের ড্রয়ারে একটি চিঠি রেখে যান পরবর্তী প্রেসিডেন্টের জন্য। যেখানে উত্তরসূরিকে নানা বিষয়ে পরামর্শ দেওয়া থাকে বিদায়ী প্রেসিডেন্টের। ট্রাম্প তার উত্তরসূরি জো বাইডেনের জন্য এমন কোনো চিঠি রেখে যাবেন কি না- এ নিয়ে নানা মহলে প্রশ্ন উঠেছে।

যদি রেখেও যান, তাহলে কী লেখা থাকতে পারে সেই চিঠিতে- তা নিয়ে কৌতুহলের অন্ত নেই নানা মহলে। তবে আপাতত এ প্রশ্নের উত্তর মিলছে না।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার রেখে যাওয়া এমন চিঠি ডোনাল্ড ট্রাম্প অতিথিদের দেখাতেন। যেখানে সাবেক পূর্বসূরি হিসেবে ওবামা দেশের গণতন্ত্র ও সংবিধানের সমুন্নত রাখার চমৎকার সব কথা লিখেছিলেন। সাফল্য কামনা করেছিলেন উত্তরসূরি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

২০ জানুয়ারি সকালে প্রেসিডেন্ট হিসেবেই ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউস ত্যাগ করবেন। জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার আগেই তিনি শেষবারের মতো এয়ারফোর্স ওয়ান বিমানে করে চার বছরের আবাসন ত্যাগ করবেন।

মার্কিন ঐতিহ্য অনুযায়ী নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে পুরনোজনের থাকার রীতি থাকলেও এবার থাকবেন না ডোনাল্ড ট্রাম্প। তবে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সস্ত্রীক উপস্থিত থাকবেন ২০ জানুয়ারি দুপুরে জো বাইডেনের শপথ অনুষ্ঠানে।

অর্থসূচক/কেএসআর