নতুন বছরে যেসব ফিচার আনল ইউটিউব

ব্যবহারকারীদের চাহিদার প্রতি লক্ষ্য রেখে নতুন কিছু ফিচার যুক্ত করেছে ইউটিউব কর্তৃপক্ষ। সম্প্রতি মোবাইল অ্যাপে বেশ কিছু নতুন ফিচার ও পরিবর্তন এনেছে ইউটিউব।

নতুন যেসব ফিচার যুক্ত হয়েছে ইউটিউবে সেগুলো হলো-
ভিডিও চ্যাপ্টারস: এবার চ্যাপ্টারস ফিচারটিকে সব ডিভাইসের জন্য আনুষ্ঠানিকভাবে ইউটিউবে যুক্ত করা হয়েছে। কনটেন্ট ক্রিয়েটররা ডেসক্রিপশনে ভিডিওর মধ্যকার বিভিন্ন অংশের টাইম স্ট্যাম্প যোগ করতে পারবে চ্যাপ্টারস ফিাচারটিতে। এমনকি এই ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা খুব সহজে ভিডিওর বিভিন্ন অংশ স্কিপ করতে পারবে।

স্ট্রিমভিত্তিক ইউআই: ইউটিউব তাদের আগের অটো প্লে ফিচার টিকে অনেকটাই স্ট্রিমভিত্তিক বানিয়ে দিয়েছে। ফলে ভিডিও প্লেয়ারের ওপরের কোনায় প্রদর্শিত হবে অটো প্লে অপশনটি।

বেডটাইম রিমাইন্ডার: ইউটিউবের এই ফিচারটি তার ব্যবহারকারীদের রিমাইন্ডার করে জানিয়ে দেবে ঘুমানোর সময়। রিমাইন্ডার সেট করতে সেটিংসে গিয়ে জেনারেল সেকশনে প্রবেশ করুন। এরপর রিমাইন্ডার মি হোয়েন ইট ইজ বেডটাইম অপশনে গিয়ে টাইম সেট করে নিন। বেঁধে দেওয়া সময়ে যদি ব্যবহারকারী ভিডিও দেখে তখন অ্যাপ নিজে থেকেই রিমাইন্ড করবে।

শর্টস: শর্টস মূলত ইউটিউবের সংক্ষিপ্ত ভিডিও নিয়ে নির্মিত আলাদা একটি সেকশন। সর্বোচ্চ ১৫ সেকেন্ডের হবে শর্টসে প্রদর্শিত ভিডিওগুলো। যে চ্যানেল থেকে আপলোড করা হয়েছে, সেটির নাম ও সাবস্ক্রাইব বাটন প্রদর্শিত হবে ভিডিওর নিচে। এরপর নিচের দিকে স্ক্রল করলেই আপনা আপনি পরিবর্তন হবে ভিডিও।

কার্ডস: ইউটিউবে যুক্ত হওয়া কার্ডস আইকনটির অবস্থান এখন ভিডিও প্লেয়ারের থ্রি ডট মেন্যুতে। আগের মত ভিডিও প্লেয়ারের ডান দিকের কোনায় দেখা যাবে না কার্ডস আইকনটি।

নতুন জেশ্চার: সহজেই ভিডিও দেখার সময় ডিভাইসের পর্দার আকার পরিবর্তন করতে যুক্ত হয়েছে জেশ্চার। ফলে ভিডিও দেখার সময় ডিভাইসের পর্দা পোর্ট্রেট মোডে থাকলে ডান অথবা বাঁ পাশে ওপর দিকে সোয়াইপ করলে ল্যান্ডস্কেপে পরিবর্তিত হবে ভিডিও প্লে মোড। অন্যদিকে, ল্যান্ডস্কেপ মোড থেকে পোর্ট্রেটে যেতে চাইলে ভিডিওর ডান বা বাঁ পাশে নিচের দিকে সোয়াইপ করলেই হবে।

অর্থসূচক/কেএসআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...