দুই খবরে উল্লম্ফন বেক্সিমকো’র ২ কোম্পানির শেয়ারে

পুঁজিবাজারে তালিকাভুক্ত বেক্সিমকো গ্রুপের ২ কোম্পানির শেয়ারের মূল্যে বড় উল্লম্ফন ঘটেছে। আজ রোববার (৩ জানুয়ারি) কোম্পানি দুটির শেয়ারের মূল্য ১০ শতাংশ করে বেড়েছে। কোম্পানি দুটি হচ্ছে-বেক্সিমকো লিমিটেড ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

গত বৃহস্পতিবার বেক্সিমকো লিমিটেডের পক্ষ থেকে এক মূল্য সংবেদনশীল তথ্য জানানো হয়, কোম্পানিটি বেক্সিমকো হোল্ডিংস লিমিটেডের কাছ থেকে বেক্সিমকো পাওয়ার (বেক্সপাওয়ার) এর ৩ কোটি ৫০ লাখ শেয়ার কিনেছে। অভিহিত মূল্য ১০ টাকা দরে এসব শেয়ার কেনা হয়েছে। তাতে কোম্পানিটিকে বিনিয়োগ করতে হয়েছে ৩৫ কোটি টাকা।

প্রকাশিত তথ্য অনুসারে, নতুন শেয়ার কেনার ফলে বেক্সিমকোর কাছে বেক্সপাওয়ারের শেয়ারের সংখ্যা বেড়ে ৭ কোটি ৫০ লাখে উন্নীত হয়েছে। বর্তমানে বেক্সপাওয়ারের ৭৫ ভাগ মালিকানা বেক্সিমকোর। বাকী ২৫ শতাংশ শেয়ারের মালিক সোহেল এফ রহমান, সালমান এফ রহমান, নাজমুল হাসান এবং ওকে চৌধুরী।
উল্লেখ, বেক্সপাওয়ার লিমিটেড তিস্তা সোলার লিমিটেড ও করতোয়া সোলার লিমিটেড নামের দুটি সৌর বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানির ৮০ শতাংশ শেয়ারের মালিক। বাকী ২০ শতাংশ শেয়ারের মালিক চীনা কারিগরি অংশীদার।

তিস্তা সোলার লিমিটেড গাইবান্ধা জেলায় ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনেসক্ষম প্ল্যান্ট স্থাপন করবে। অন্যদিকে করতোয়া সোলার লিমিটেড পঞ্চগড় জেলায় ৩০ মেগাওয়াট উৎপাদনক্ষমতার প্ল্যান্ট স্থাপন করবে। কোম্পানি দুটি ইতোমধ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিপি) সাথে বিদ্যুৎ বিক্রির চুক্তি করেছে।

অন্যদিকে গত শুক্রবার ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় গঠিত একটি বিশেষজ্ঞ প্যানেল জরুরি পরিস্থিতি বিবেচনায় অক্সফোর্ড ইউনিভার্সিটি ও এস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনার টিকা ব্যবহারের অনুমতি দেওয়ার জন্য সরকারের কাছে সুপারিশ করে। ভারতে স্থানীয় সেরাম ইনস্টিটিউট ওই টিকা উৎপাদন করবে। বেক্সিমকো গ্রুপের কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস বাংলাদেশে সেরামের কাছ থেকে টিকা আমদানি করবে।

আলোচিত দুই খবর প্রকাশ পরবর্তী প্রথম কার্যদিবসে (রোববার, ৩ জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বেক্সিমকো লিমিটেডের শেয়ারের দাম ১০ শতাংশ বেড়ে যায়। এদিন এই বাজারে ৬২ টাকা ৭০ পয়সা দরে বেক্সিমকোর ১ কোটি ৭৮ লাখ শেয়ার কেনাবেচা হয়।

অন্যদিকে রোববার বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের সর্বোচ্চ দাম উঠে ২০৯ টাকা ৫০ পয়সা। আগেরদিন এই শেয়ারের ক্লোজিং মূল্য ছিল ১৯০ টাকা ৫০ পয়সা। আলোচিত খবরের প্রেক্ষিতে একদিনে কোম্পানিটির শেয়ারের দাম ১৯ টাকা বা প্রায় ১০ শতাংশ বৃদ্ধি পায়।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.