ইসরায়েলি হামলার মধ্যেই গাজায় ঈদুল আজহা উদ্‌যাপন

ইসরায়েলি বাহিনীর অব্যাহত হামলার মধ্যেই পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপন করেছেন ফিলিস্তিনের গাজার বাসিন্দারা। গতকাল রোববার বিধ্বস্ত ঘরবাড়ি ও মসজিদের পাশে তাঁদের ঈদের নামাজ আদায় করতে দেখা যায়।

প্রায় আট মাস ধরে চলা ইসরায়েলি বাহিনীর নির্বিচার হামলায় গাজার বেশির ভাগ এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। গুঁড়িয়ে দেওয়া হয়েছে বহু মসজিদ। এতে বাড়িঘর ও মসজিদের ধ্বংসস্তূপের পাশেই নামাজ আদায় করতে হয় বাসিন্দাদের। ঈদের দিন হারানো স্বজনদের জন্য আহাজারি করতে দেখা গেছে অনেককে।

গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় গাজায় ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। গতকাল ঈদের দিনও গাজার সর্বদক্ষিণের রাফা এলাকায় ব্যাপক হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। হামলা হয়েছে মধ্য গাজায়ও।

এদিকে, ইসরায়েলের অব্যাহত হামলার কারণে গাজার বেশির ভাগ বাসিন্দাই এখনো বাস্তুচ্যুত। আশ্রয়শিবিরেই তাঁদের ঈদ পালন করতে হয়। পশু কোরবানি দিতেও তেমন দেখা যায়নি।

দুর্বিষহ এই পরিস্থিতিতেও আশা হারাতে চান না গাজার বাসিন্দারা। ইসরায়েলি আগ্রাসনের মধ্যেও শিশুদের মুখে হাসি ফোটাতে নিজেদের সামর্থ্যের মধ্যে সর্বোচ্চ চেষ্টা করছেন তাঁরা। শিশুদের নিয়ে সকালেই ঈদ উদ্‌যাপনে বের হন অনেক মা–বাবা।

আগের দিন গাজা সরকারের গণমাধ্যম দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, সীমান্ত ক্রসিং দিয়ে গাজায় কোরবানির পশু প্রবেশে বাধা দিচ্ছে ইসরায়েল। এর মাধ্যমে কার্যত ফিলিস্তিনিদের ঈদ উদ্‌যাপনেই বাধা দেওয়া হচ্ছে।

অর্থসূচক/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.