ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করলো এরদোয়ান

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের যুদ্ধের প্রতিবাদে দেশটির সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করেছে তুরস্ক। ছোট্ট এই উপত্যকায় ইসরায়েল নিরবচ্ছিন্ন ও পর্যাপ্ত ত্রাণসহায়তা প্রবেশের অনুমতি না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। শুক্রবার (৩ মে) তুর্কি বাণিজ্য মন্ত্রণালয়ের বরাতে এসব তথ্য জানিয়েছে বিবিসি।

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হলেও গাজায় ইসরায়েলের হামলার কট্টর সমালোচক মুসলিম দেশ তুরস্ক। গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরুর পর থেকে বেশ শক্তভাবে ফিলিস্তিনের পক্ষে অবস্থান নিয়েছেন দেশটির প্রেসিডেন্ট এরদোয়ান। এ ছাড়া প্রায় প্রতিদিন ইসরায়েল ও দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে তুলাধুনা করছেন তিনি। একই সঙ্গে ইসরায়েলকে নিঃশর্ত সমর্থনের জন্য পশ্চিমাদের নিন্দা করেছেন তিনি।

গত বছর দুই দেশের মধ্যে ৭০০ কোটি মার্কিন ডলারের বাণিজ্য হয়েছে। এবার তেল আবিবের সঙ্গে বাণিজ্য থেকে সরে এলো আঙ্কারা।

এক বিবৃতিতে তুরস্ক বলেছে, এই বাণিজ্য স্থগিতাদেশ সব ধরনের পণ্যের আওতায় পড়বে। ইসরায়েল সরকার গাজায় নিরবচ্ছিন্ন এবং পর্যাপ্ত মানবিক সহায়তা প্রবেশের অনুমতি না দেওয়া পর্যন্ত তুরস্ক কঠোরভাবে এই নতুন পদক্ষেপ বাস্তবায়ন করবে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ‘স্বৈরশাসকের’ মতো আচরণ করছেন বলে অভিযোগ করেন ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ। এক এক্স বার্তা তিনি বলেন, এরদোয়ান তুর্কি জনগণ ও ব্যবসায়ীদের স্বার্থকে উপেক্ষা করছেন এবং আন্তর্জাতিক বাণিজ্য চুক্তি ক্ষুণ্ন করছেন।

ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়কে তুরস্কের সঙ্গে বাণিজ্যের বিকল্প খুঁজে বের করার নির্দেশ দিয়েছেন কাৎজ। স্থানীয় উৎপাদন এবং অন্যান্য দেশ থেকে আমদানির ওপর দৃষ্টি নিবদ্ধ করার কথা বলেছেন তিনি।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.