শিক্ষার্থীদের ওপর মার্কিন পুলিশের বর্বরতায় বিব্রত জাতিসংঘ মানবাধিকার প্রধান

আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ইসরাইলের বিরুদ্ধে ছড়িয়ে পড়া বিক্ষোভের ওপর মার্কিন পুলিশের বর্বরতায় বিব্রত হয়েছেন জাতিসংঘ মানবাধিকার বিষয়ক প্রধান ভলকার তুর্ক। এদিকে, গতকাল (মঙ্গলবার) আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আরো শিক্ষার্থীদের আটক করা হয়েছে।

গত ১৮ এপ্রিল থেকে আমেরিকার বহু বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে এবং ইসরাইলের বিরুদ্ধে ব্যাপকভাবে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। কলম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীরা তাবু দিয়ে ক্যাম্প প্রতিষ্ঠা করে বিক্ষোভ করছেন। এসব বিক্ষোভে শিক্ষার্থীদের পাশাপাশি বিশ্ববিদ্যালয় শিক্ষকরা অংশ নিচ্ছেন।

কিন্তু মার্কিন সরকার এই বিক্ষোভ অনুষ্ঠানের ঘটনাকে পছন্দ করছে না। যার কারণে তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনের ওপর চাপ সৃষ্টি করে এসব বিক্ষোভ বানচালের চেষ্টা করছে। এর অংশ হিসেবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পুলিশ ডাকা হয়েছে এবং তারা বিক্ষোকারীদের ওপর ধরপাকড় চালাচ্ছে। গত দুই সপ্তাহে আমেরিকা জুড়ে অন্তত ৯০০ বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

বিক্ষোভকারীদের মূল দাবি হচ্ছে- বিশ্ববিদ্যালয়গুলোকে ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন করতে হবে। অক্টোবরের শুরু থেকে এ পর্যন্ত গাজা উপত্যকায় দখলদার ইসরাইল সরকার ৩৪ হাজার ৫০০ ফিলিস্তিনিকে হত্যা করেছে।

জাতিসংঘ মানবাধিকার প্রধান গতকাল বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে মার্কিন আইন প্রয়োগকারী সংস্থা অসামঞ্জস্যপূর্ণ কিছু পদক্ষেপ নিয়েছে। এটা স্পষ্ট যে, মতপ্রকাশের স্বাধীনতার বৈধ অধিকারগুলোকে সহিংসতা ও ঘৃণার প্ররোচনার সাথে মিলিয়ে ফেলা যাবে না। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.