এরদোয়ানের সঙ্গে হামাস প্রধানের সাক্ষাৎ

আঙ্কারায় তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে সাক্ষাৎ করেছেন ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাসের পলিটব্যুরো প্রধান ইসমাইল হানিয়া। শুক্রবার কাতারের রাজধানী দোহায় নিজ দপ্তরে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী হাসান ফিদানের সঙ্গে সাক্ষাৎ করেই আঙ্কারা ছুটে যান হানিয়া ।

সেখানে শনিবার এরদোয়ানের সঙ্গে তার প্রায় আড়াই ঘণ্টাব্যাপী বৈঠক হয়। তুর্কি গণমাধ্যমগুলো জানিয়েছে, বৈঠকে হানিয়া ও এরদোয়ান গাজায় ইসরাইলি ভয়াবহ গণহত্যা বন্ধ এবং ওই উপত্যকায় ত্রাণ তৎপরতা জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেন।

এ সময় তুর্কি প্রেসিডেন্ট বলেন, তিনি ফিলিস্তিনি জনগণের দুর্দশার প্রতি আন্তর্জাতিক সমাজের দৃষ্টি আকর্ষণের জন্য নিরলসভাবে কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। সম্প্রতি ইরানের সঙ্গে ইসরাইলের যে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছে তার কারণে গাজাবাসীর দুর্দশা থেকে মনযোগ অন্যদিকে চলে যেতে দেয়া ঠিক হবে না। এতে ইসরাইল লাভবান হবে বলে তিনি মন্তব্য করেন।

এরদোয়ান এমন সময় ফিলিস্তিন ও গাজাবাসীর পক্ষ নেয়ার দাবি করলেন যখন গাজা উপত্যকায় ভয়াবহ গণহত্যা সত্ত্বেও ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক অটুট রেখেছে আঙ্কারা। এমনকি তেল আবিবের সঙ্গে পূর্ণ মাত্রায় অর্থনৈতিক ও বাণিজ্যিক লেনদেন চালিয়ে যাচ্ছে এরদোয়ান সরকার। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.