গাজায় ইসরায়েল গণহত্যা চালাচ্ছে বলায় জাতিসংঘের বিশেষজ্ঞকে হুমকি

ইসরাইলের বিরুদ্ধে প্রতিবেদন দিয়ে হুমকির মুখে জর্দান নদীর পশ্চিম তীর ও গাজা উপত্যকা বিষয়ক জাতিসংঘের মানবাধিকার বিশেষ র‌্যাপোটিয়ার ফ্রান্সেসকা আলবানিজ। তিনি বলেছেন, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইল গণহত্যা চালাচ্ছে বলে অভিযোগ করার কারণে তাকে হুমকি দেয়া হচ্ছে।

তবে কে বা কারা তাকে হুমকি দিচ্ছে তা যেমন জাতিসংঘের এই বিশেষজ্ঞ প্রকাশ করেননি তেমনি তাকে কী ধরনের হুমকি দেয়া হয়েছে তা বলা থেকেও বিরত রয়েছেন।

ফ্রান্সেসকা আলবানিজ বলেন, তিনি যখন থেকে তার প্রতিবেদন তৈরি শুরু করেন তখন থেকেই তাকে হুমকি দেয়া হচ্ছে। আলবানিজ মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার পরিষদে ‘অ্যানাটমি অব আ জেনোসাইড’ শিরোনামের প্রতিবেদন জমা দেন। ইসরাইল এই প্রতিবেদন ‘কঠোর ভাষায় প্রত্যাখ্যান’ করেছে।

ইতালির নাগরিক আলবানিজ তার প্রতিবেদনে বলেছেন, তিনি মনে করে ইসরাইল গাজায় গণহত্যা চালাচ্ছে। এ জন্য জাতিসংঘের সদস্যদেশগুলোকে অবিলম্বে ইসরাইলের ওপর অস্ত্র ও অন্যান্য নিষেধাজ্ঞা জারির আহ্বান জানান তিনি।

জাতিসংঘের এই বিশেষজ্ঞ তার প্রতিবেদনে আরও বলেন, আমি সদস্যদেশগুলোকে অস্ত্র বিষয়ক বাধ্যবাধকতা মেনে চলার আহ্বান জানাচ্ছি। এটি শুরু হবে ইসরাইলের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা জারির মাধ্যমে। ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটে, তাই এটা করা প্রয়োজন। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.