বিমান হামলায় ইরানের কমান্ডারসহ নিহত ১৩

সিরিয়ার পূর্বাঞ্চলে বিমান হামলায় ইরানের বিপ্লবী গার্ডস কমান্ডারসহ অন্তত ১৩ জন নিহত হয়েছেন। মঙ্গলবার (২৬ মার্চ) এই হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছে সিরিয়ার যুদ্ধ পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

পর্যবেক্ষণকারী সংস্থাটি জানায়, বিমান হামলায় একজন বিপ্লবী গার্ড কমান্ডারসহ নয়জন ইরানপন্থী যোদ্ধা নিহত হয়েছেন। এতে আরও বলা হয়, ইরাকি সীমান্তের আলবু কামাল শহরে পৃথক হামলায় আরও চারজন নিহত হয়েছেন।

তবে কারা এই হামলা চালিয়েছে ব্রিটেনভিত্তিক সংস্থাটি তা জানাতে পারেনি। তাছাড়া তাৎক্ষণিকভাবে এই হামলার দায়ও কেউ এখন পর্যন্ত স্বীকার করেনি।

দেশটিতে এক দশকেরও বেশি সময় ধরে গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাশার আসাদের বাহিনীর পাশাপাশি যুদ্ধরত ইরানপন্থী দলগুলোকে লক্ষ্য করে ইসরায়েল শত শত হামলা চালিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র পূর্ব সিরিয়ায় ইরানপন্থী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে অনেক কম সংখ্যক হামলা চালিয়েছে। তবে সিরীয় সরকারের ঘনিষ্ঠ গণমাধ্যম বলছে, সর্বশেষ হামলাটি আমেরিকান।

তবে গত কয়েক বছর ধরেই সিরিয়ায় ইরানের লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে ইসরায়েল। কিন্তু কখনই তারা এসব হামলার দায় স্বীকার করে না।

এদিকে সোমবার (২৫ মার্চ) জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রথমবারের মতো গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস হয়েছে। আর তাতে প্রথমবারের মতো কোনো আপত্তি জানায়নি যুক্তরাষ্ট্র। দেশটি এর আগে অন্তত তিনবার ভেটো দিয়ে যুদ্ধবিরতির প্রস্তাব বাতিল করে দিয়েছিল।

বাইডেন প্রশাসনের এমন সিদ্ধান্তে মোটেও খুশি হতে পারেনি ইসরায়েল। এর বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.