অবশেষে নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর প্রায় ছয় মাস পর সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ অবিলম্বে যুদ্ধবিরতি নিয়ে প্রস্তাব পাস হয়েছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র অবশ্য ভোটদানে বিরত ছিল।

এই প্রস্তাবের পক্ষে ১৪টি ভোট পড়ে। আগের অবস্থান থেকে সরে এসে যুক্তরাষ্ট্র ভোট দেয়নি। এর আগে এই বিষয়ে চারটি প্রস্তাব বাতিল হয়ে গিয়েছিল। তিনবার আমেরিকা এবং একবার রাশিয়া ও চীন বিরুদ্ধে ভেটো দিয়েছিল।

প্রস্তাবে বলা হয়েছে, অবিলম্বে দীর্ঘমেয়াদী ও স্থায়ীযুদ্ধবিরতির দিকে যাওয়া দরকার। প্রস্তাবে গত ৭ অক্টোবর আক্রমণের পর হামাস যাদের যুদ্ধবন্দি করে রেখেছে, তাদের অবিলম্বে মুক্তি দেয়ার কথাও বলা হয়েছে। আগামী ৯ এপ্রিল রমজান মাস শেষ হচ্ছে। তার মধ্যে যুদ্ধবিরতি শুরুর কথা বলা হয়েছে।

প্রস্তাবে বলা হয়েছে, গাজায় মানবিক সাহায্য বাড়ানো অত্যন্ত জরুরি। গাজায় প্রবেশের ক্ষেত্রে যে সব বাধা তৈরি করা হয়েছে, তা-ও অবিলম্বে তুলে নেয়ার কথা প্রস্তাবে বলা হয়েছে।

এই প্রস্তাব জাতিসংঘে আলজেরিয়া, আরব ব্লকের প্রতিনিধিরা সমর্থন করেছে। এছাড়া স্লোভেনিয়া, সুইজারল্যান্ড, ইকুয়েডর, জাপান, গায়ানা, মাল্টা, মোজাম্বিক, দক্ষিণ কোরিয়া ও সিরিয়া লিয়োনের মতো অস্থায়ী সদস্যরাও সমর্থন করেছে।

জাতিসংঘে আলজেরিয়ার দূত বেন্ডজামা বলেছেন, ‘ফিলিস্তিনের মানুষ গত পাঁচ মাস ধরে ভয়ংকর কষ্ট সহ্য করেছে। দীর্ঘসময় ধরে সেখানে রক্ত ঝরছে। আমাদের দায়িত্ব হলো, অবিলম্বে এটা বন্ধ করা। শেষ পর্যন্ত নিরাপত্তা পরিষদ দায়িত্ব নিয়েছে।’

ফিলিস্তিনের দূত বলেছেন, ‘গাজায় যুদ্ধ বন্ধ করার ক্ষেত্রে এই প্রস্তাব একটা বড় ভূমিকা নেবে। এর ফলে যেন গাজার মানুষের উপর আঘাত বন্ধ হয়।’

তবে ইসরায়েল এই প্রস্তাব মানবে কিনা এবং এই প্রস্তাব রূপায়ণ করবে কিনা, সেটা অন্য বিষয়। যুক্তরাষ্ট্র, ইইউ, যুক্তরাজ্য এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছে। তারা বলেছে, তারা দুই পক্ষের মধ্যে বন্দিবিনিময়ে রাজি। সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স, ডিপিএ

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.