উপজেলা নির্বাচনে মনোনয়নপত্র জমা দিতে হবে অনলাইনে

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে আগ্রহী প্রার্থীদের অনলাইনে মনোনয়নপত্র জমা দিতে হবে। স্থানীয় সরকারের এ নির্বাচনে প্রথমবারের মতো চেয়ারম্যান, সাধারণ ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত ভাইস চেয়ারম্যান পদে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়া বাধ্যতামূলক করেছে।

সোমবার (২৫ মার্চহ) ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

উপজেলা নির্বাচন বিধিমালায় সম্প্রতি এমন সংশোধন আনার পর প্রার্থীদের অনলাইনে মনোনয়নপত্র জমা দিতে হবে। প্রয়োজন হলে মনোনয়নপত্র বাছাইয়ের সময় এ সংক্রান্ত কাগজপত্র নিয়ে আসতে পারবেন প্রার্থীরা।

ঘোষিত তফসিল অনুযায়ী, ৮ মে প্রথম ধাপে ১৫২ উপজেলায় ভোট হবে। এসব উপজেলায় তিনটি পদে মনোনয়নপত্র জমার শেষ সময় ১৫ এপ্রিল, বাছাই ১৭ এপ্রিল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে অনলাইনে মনোনয়নপত্র দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। অনলাইন ব্যতীত কোনোভাবেই মনোনয়নপত্র দাখিল করা যাবে না।

এতে আরও বলা হয়, কারিগরি ও পদ্ধতিগত সুবিধার্থে মনোনয়নপত্র দাখিলের শেষ দিনের অপেক্ষা না করে পূর্বেই অনলাইনে মনোনয়নপত্র দাখিলের জন্য সংশ্লিষ্ট প্রার্থীদের অনুরোধ করা হচ্ছে।

দেশের ৪৯৫ উপজেলায় এবার চার ধাপে ভোট হবে। প্রথম ধাপে ৮ মে, দ্বিতীয় ধাপে ২৩ মে, তৃতীয় ধাপে ২৯ মে এবং চতুর্থ ধাপে ৫ জুন ভোট হবে।

২০১৬ সালে ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র জমায় বাধা দেওয়ার পর তৎকালীন কমিশন অনলাইনে মনোনয়ন জমা নেওয়ার উদ্যোগ নেয়। পরে জেলা পরিষদের ভোটে এ সুযোগ থাকলেও প্রার্থীদের অনাগ্রহে তাতে সাড়া পায়নি ইসি।

২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচনে অন্তত ৩৯ জন অনলাইনে মনোনয়নপত্র জমা দেয়।

বর্তমান কমিশন আচরণবিধি প্রতিপালনের সুবিধার কথাও বিবেচনায় নিয়েছে, তাই অনলাইনে মনোনয়নপত্র জমার বিষয়ে নতুন করে আগ্রহ দেখাচ্ছে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.