লিটনের আউট নিয়ে সে ভালো বলতে পারবে: শান্ত

সিলেট টেস্টে মুমিনুল হকের দৃঢ়তায় দ্বিতীয় সেশন পর্যন্ত টিকেছে বাংলাদেশের ব্যাটিং। তবে পরাজয় এড়ানো যায়নি তাতে। ৫১১ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে তৃতীয় দিন বিকেলেই হুরমুরিয়ে ভেঙে যায় টাইগারদের ব্যাটিং অর্ডার। মাত্র ৪৭ রানেই ৫ উইকেট হারায় টাইগাররা। যার ফলে বাংলাদেশের বড় হার নিশ্চিত হয় তৃতীয় দিনেই। ম্যাচে গুরুত্বপূর্ণ সময়ে বাজে শট খেলে ফিরে গেছেন লিটন দাস। এই উইকেটরক্ষক ব্যাটার ৪ উইকেট পতনের পর মাঠে নেমেই ডাউন দ্য উইকেটে এসে খেলতে গিয়ে কাভারে অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ক্যাচ দিয়ে ফিরে গেছেন।

লিটনের সেই শটের ব্যাখ্যা নেই নাজমুল হোসেন শান্তর কাছেও। টাইগার অধিনায়ক অবশ্য নিজের আউটের ব্যাখ্যা দিয়েছেন। এর আগে কাসুন রাজিথার ফুলার লেংথ ডেলিভারিতে ড্রাইভ করতে গিয়ে আউট সাইড এজ হয়ে স্লিপে দিমুথ করুনারত্নের হাতে ক্যাচ দেন শান্ত। বাংলাদেশের অধিনায়ক ভুল শটে ফেরার আগে ৫ বলে করেন ৬ রান। দ্বিতীয় ইনিংসের এসব আত্মঘাতী শট গতকালও যেমন আলোচনায় ছিল, আজও সেসব নিয়েই কথা বলেছেন শান্ত । বাংলাদেশের অধিনায়ক নিজের উইকেটের একটা ব্যাখ্যা দাঁড় করালেও লিটনের আউট নিয়ে কিছুই বলতে পারলেন না।

শান্ত বলেন, ‘লিটনের আউটটা নিয়ে আসলে আমি বলতে পারব না। লিটনই ভালো ব্যাখ্যা দিতে পারবে। তবে হ্যাঁ, সাধারণত টেস্ট ক্রিকেটে এ ধরনের আউট খুব একটা দেখা যায় না। আমার আউটটা নিয়ে যেটা বলতে পারব, ভুল বল বেছে নিয়েছিলাম। উইকেট যেমন ছিল, নতুন বলে এ ধরনের বল টপ অর্ডার ব্যাটার হিসেবে ছেড়ে দেওয়া উচিৎ। আমার মনে হয় মিস জাজমেন্ট। পরের ম্যাচে ভালো করার জন্য সবাই চিন্তা করবে এবং ভালোভাবে কামব্যাক করবে।’

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডের স্কোয়াড থেকেও বাদ পড়েছিলেন লিটন। প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু তখন স্পষ্টই জানিয়ে দিয়েছিলেন, বাজে পারফরম্যান্সের কারণেই বাদ দেয়া হয় তাকে। ওয়ানডেতে গত ২০টি ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে ৭৬ ও ভারতের বিপক্ষে ৬৬ ছাড়া আর কোনো হাফ সেঞ্চুরিই নেই লিটনের।

তিনি আরও বলেন, ‘লাস্ট ওয়ানডেতে যখন লিটন ছিল না, আমরা ওর ব্রেকের কথাই চিন্তা করেছি। কারণ ও অনেক ইম্পরট্যান্ট প্লেয়ার। আমাদের দলের অন্যতম সেরা ব্যাটার। এখন পর্যন্ত। হ্যাঁ কয়েকটা ইনিংস খারাপ গেছে। আমাদের উচিৎ এ সময়টায় তার পাশে থাকা। কোচিং স্টাফ থেকে শুরু করে প্লেয়ার সবাই ওকে সাপোর্ট করছে। সে নিজেও এটা নিয়ে চিন্তা করছে। আমি খুবই আশাবাদী পরের ম্যাচে লিটন খুব ভালো করতে পারবে। নির্দিষ্ট শট নিয়ে কথা বলার জন্য ব্যাটিং কোচ আছে। কেন খেলেছেন কী কারণে খেলেছেন এটা নিয়ে ব্যাটিং কোচ তার সাথে কাজ করবে। এটা আমার কাজ না। এ আউট নিয়ে খুব বেশি কথা বলার দরকার সেটাও আমি মনে করছি না। ঠিকমতো হলে এটা নিয়ে এত কথা হতো না। আউট তো আউটই। তবে এ ধরনের আউট যেন না হয়, ব্যাটিং কোচ বা লিটন আরও ভালোভাবে পরিকল্পনা করবে।’

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.