রাশিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত শতাধিক, আটক ১১

রাশিয়ার মস্কোর কনসার্ট হলে ভয়াবহ সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১১৫ জনে দাঁড়িছেন৷ মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। খবর: আল-জাজিরা ও বিবিসির

রাশিয়ান কর্তৃপক্ষ শনিবার জানিয়েছে, শুক্রবার রাতে মস্কোর কাছে হামলায় কমপক্ষে ১১৫ জন নিহত হয়েছে বলে নিশ্চিত করা হয়েছে।

শিশুকল্যাণ বিভাগের ন্যায়পালের বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন বার্তা সংস্থা আরআইএ জানিয়েছে, মস্কোর এই হামলায় আহতদের মধ্যে বেশ কয়েকজন শিশুও রয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সন্ত্রাসী হামলায় আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন। উপ-প্রধানমন্ত্রী তাতায়ানা গোলিকোভাকে উদ্ধৃত করে রাশিয়ার সংবাদ সংস্থাগুলো জানিয়েছে, প্রেসিডেন্ট সবার দ্রুত আরোগ্য কামনা করেছেন এবং চিকিৎসকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

রাশিয়া বলেছে, সন্দেহভাজনদের মধ্যে চারজন মস্কোর উপকণ্ঠে কনসার্ট হলে হামলার সঙ্গে সরাসরি জড়িত। মস্কোর উত্তর-পশ্চিমে অবস্থিত ক্রাসনোগর্স্ক শহরে কনসার্ট শুরুর কিছুক্ষণ আগে ছদ্মবেশধারী সন্ত্রাসীরা ক্রোকাস সিটি হলে প্রবেশ করে এলোপাথাড়ি গুলি করার পাশাপাশি ভয়াবহ বিস্ফোরণ ঘটনায়। এতে ক্রোকাস সিটি হলে আগুন ধরে যায় এবং এটির ছাদ ধসে পড়ে।

রাশিয়ার এফএসবি সিকিউরিটি সার্ভিসের পরিচালক প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলেছেন, এই ঘটনায় ১১ জন সন্দেহভাজনকে আটক করা হয়েছে।

ক্রেমলিনের বরাত দিয়ে ইন্টারফ্যাক্স জানিয়েছে, এর মধ্যে “এই হামলার সঙ্গে সরাসরি জড়িত চার সন্ত্রাসী রয়েছে। “

এদিকে, আইন প্রণেতা আলেকজান্ডার খিনশটাইন টেলিগ্রামে বলেন, একটি গাড়িকে ধাওয়া করে ব্রায়ানস্ক অঞ্চলে প্রথমে দুই সন্দেহভাজনকে আটক করা হয়।

ইন্টারফ্যাক্স জানায় রাশিয়ার এফএসবি সিকিউরিটি সার্ভিস জানিয়েছে, মস্কোর কনসার্ট হল হামলার সন্দেহভাজন অপরাধীরা ইউক্রেন সীমান্তের দিকে যাচ্ছিল। অপরাধীদের ইউক্রেনে যোগসাজশ ছিল। তবে এই প্রেক্ষিতে আরও তথ্য বা প্রমাণ সরবরাহ করেনি।

সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে, শনিবার রুশ সংবাদমাধ্যম জানিয়েছে। রাশিয়ার তদন্ত কমিটির বরাত দিয়ে আরআইএ বার্তাসংস্থা এ কথা নিশ্চিত করেছে।

সোভিয়েত-আমলের রক ব্যান্ড পিকনিকের এই কনসার্টে পারফর্ম করার কথা ছিল। ব্যান্ডের সদস্যরা প্রত্যেকেই “জীবিত এবং নিরাপদ” বলেই জানা গিয়েছে।

এদিকে “ইসলামিক স্টেট” (আইএস) ক্রোকাস সিটি হলে হামলার দায় স্বীকার করেছে। আইএস সন্ত্রাসীরা “রাশিয়ার রাজধানী মস্কোর কাছে কনসার্টে উপলক্ষ্যে হওয়া বিশাল সমাবেশে হামলা চালায়”। এই গোষ্ঠী তাদের টেলিগ্রাম মেসেজিং অ্যাপের বিবৃতিতে এ কথা বলেছে।

বিবৃতিতে বলা হয়েছে, হামলাকারীরা নিরাপদে রয়েছে, নিজেদের ঘাঁটিতেও ফিরে গেছে।

এদিকে রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ নভোস্তি জানিয়েছে, সন্ত্রাসীরা একটি সাদা রেনল্ট গাড়িতে করে কনসার্ট হল থেকে পালিয়ে যায়।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ মস্কোকে সহযোগিতার আহ্বান জানিয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সন্ত্রাসী হামলার জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহি করতে “রাশিয়া সরকার এবং অন্যান্য সমস্ত প্রাসঙ্গিক কর্তৃপক্ষকে সক্রিয়ভাবে সহযোগিতা” করার জন্য সমস্ত রাষ্ট্রকে আহ্বান জানিয়েছে তারা।

একটি বিবৃতিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ বলেছে, “সন্ত্রাসবাদের নিন্দনীয় কর্মকাণ্ডের” অপরাধীদের এবং মদতদাতাদের অবশ্যই জবাবদিহি করতে হবে এবং বিচারের আওতায় আনতে হবে। নিরাপত্তা পরিষদের সদস্যরা এই জঘন্য ও কাপুরুষোচিত সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয় বলেছে, মস্কোর কনসার্ট হলে হামলার সঙ্গে কিয়েভের “কোনো সম্পর্ক নেই”।

জেলেনস্কির সহযোগী মাইখাইলো পোদোলিয়াক বলেছেন, “এটা অজ্ঞাতপরপিচয় ব্যক্তিদের সন্ত্রাসী কর্মকাণ্ড। এই ঘটনার সাথে ইউক্রেনের কোনো সম্পর্ক নেই।” সূত্র: ডিডাব্লিউ, পার্সটুডে, এপি, এফপি, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.