যুদ্ধজাহাজ-হেলিকপ্টার দিয়ে ঘিরে ধরেছে জলদস্যুদের

সোমালিয়ান জলদস্যুদের হাতে জিম্মি হওয়া বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহর কাছে অবস্থান নিয়েছে ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ।

শুক্রবার (২২ মার্চ) মাইক্রো ব্লগিং সাইট এক্সে একটি পোস্টে এ তথ্য জানিয়েছে ইইউর নৌবাহিনী ইউনেভফোর।

আফ্রিকা উপকূল দিয়ে চলাচলকারী অপেক্ষাকৃত দুর্বল জাহাজগুলোকে রক্ষার জন্য গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে ইউনেভফোর। তারা জানিয়েছে, গত ১২ মার্চ বাংলাদেশি জাহাজটি ছিনতাই হওয়ার পর থেকেই এটিকে অনুসরণ করছে তাদের যুদ্ধজাহাজ।

ইউনেভফোর শেয়ার করা ভিডিওটিতে দেখা গেছে, এমভি আব্দুল্লাহর কাছে অবস্থান নিয়েছে তাদের যুদ্ধজাহাজ। ওই সময় একটি হেলিকপ্টারও বাংলাদেশি জাহাজটির ওপরে ঘুরপাক খেতে দেখা যায়।

মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে ভারত মহাসাগর থেকে এমভি আব্দুল্লাহকে ছিনতাই করে সোমালিয়ার জলদস্যুরা। বাংলাদেশি প্রতিষ্ঠান কেএসআরএম গ্রুপের মালিকানাধীন জাহাজটিতে ২৩ জন নাবিক রয়েছেন। যাদের সবাই বাংলাদেশি। জাহাজটি ছিনতাইয়ের পর ২৩ জনের সবাইকে জিম্মি করেছে জলদস্যুরা।

জাহাজ ছিনতাই হওয়ার পর থেকে জলদস্যুদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছিল প্রতিষ্ঠানটি। কিন্তু প্রথমদিকে যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি। অবশেষে গত ২০ মার্চ দস্যুরা মালিক পক্ষের সঙ্গে যোগাযোগ করে। মালিক পক্ষের সঙ্গে যোগাযোগ করলেও এখনো তারা মুক্তিপণ দাবি করেনি।

সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়া এমভি আবদুল্লাহ জাহাজটিতে ৫৫ হাজার টন কয়লা রয়েছে। যা দাম প্রায় ৮০ কোটি টাকা বা ৬৬ হাজার ডলার।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.