মেট্রোরেলের ক্যান্টিন ভাড়া ১ হাজার টাকা: তদন্তের নির্দেশ হাইকোর্টের

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) উত্তরা ডিপোতে অবস্থিত ৭ হাজার ৫৮০ বর্গফুটের স্টাফ ক্যান্টিন মাসিক মাত্র ১ হাজার টাকায় ভাড়া দেওয়ার বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সেতু বিভাগের সচিবকে বিষয়টি তদন্ত করে আগামী ১ মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে। পাশাপাশি মাত্র ১ হাজার টাকা মাসিক ভাড়া দেওয়ার বিজ্ঞপ্তিটি কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত রিটের শুনানি নিয়ে বৃহস্পতিবার (২১ মার্চ) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী মো. তানভীর আহমেদ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

এর আগে গত ১৪ মার্চ ডিএমটিসিএলের মহাব্যবস্থাপক (স্টোর ও প্রকিউরমেন্ট) মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে ক্যান্টিন পরিচালনার জন্য ভাড়া দেওয়া হয়।

এতে বলা হয়, ভাড়া হিসেবে এক বছরের জন্য ভ্যাট ও আয়কর ব্যতীত মোট ১২ হাজার টাকায় স্টাফ ক্যান্টিন চালানোর উদ্দেশ্যে ১ জানুয়ারি দাখিলকৃত ঠিকাদারী প্রতিষ্ঠান খন্দকার এন্টারপ্রাইজের দরপত্রটি গ্রহণযোগ্য বিবেচিত হয়েছে। এই নোটিশ জারি করার সাত দিনের মধ্যে ঠিকাদার প্রতিষ্ঠানকে তিন বছরের জন্য চুক্তি সম্পাদন করতে সম্মত রয়েছেন মর্মে লিখিতভাবে জানানোর আহ্বান করা হয় বিজ্ঞপ্তিতে।

পরে বিজ্ঞপ্তিটির বৈধতা নিয়ে হাইকোর্টে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.