‘পুঁজিবাজারে সুশাসনের মাধ্যমে বিনিয়োগকারীদের আস্থা অর্জন সম্ভব’

আগামীতে পুঁজিবাজারে সুশাসনের মাধ্যমে বিদ্যমান অবস্থার সমাধান আসবে। পাশাপাশি বিনিয়োগকারীদের আস্থা অর্জন সম্ভব হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।।

বুধবার (২০ মার্চ) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র সাথে পুঁজিবাজারের ব্রোকারেজ হাউজগুলোর সংগঠন ‘ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের’ (ডিবিএ) এর শীর্ষ কর্মকর্তাদের সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্বের বক্তব্যে বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ এসব কথা বলেন।

এদিন রাজধানীর আগারগাঁওস্থ বিএসইসি ভবনে বিএসইসির কর্মকর্তারা এবং ডিবিএ’র প্রতিনিধিদের অংশগ্রহণে সভাটি সম্পন্ন হয়েছে।

সভায় দেশের পুঁজিবাজারের বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও করণীয় বিষয়ে আলোচনা হয়। ডিবিএ’র প্রেসিডেন্ট সাইফুল ইসলাম, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো: সাইফুদ্দিন, পরিচালক সুমন দাস সভায় উপস্থিত ছিলেন।

এসময় বিএসইসি’র কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, দেশের পুঁজিবাজারের কল্যাণে বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলো সহ সকলের সাথে সমন্বয় করে কাজ করছে বিএসইসি। পুঁজিবাজারে আরো গতিশীলতা আনতে বাজারে নতুন ভালো কোম্পানি তালিকাভুক্তকরণে জোর দিচ্ছে বিএসইসি। ইতোমধ্যে কমিশন বাজারে লিস্টেড প্রোডাক্ট বাড়ানোসহ সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে একটি কমিটি গঠন করেছে।

তিনি বলেন, পুঁজিবাজারের উন্নয়নের পথে প্রতিবন্ধকতাগুলো হ্রাস করতে কমিশন বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সাথে সংযোগ বৃদ্ধিসহ সমন্বিত উদ্যোগে কাজ করবে। আগামীতে সুশাসনের মাধ্যমে বিদ্যমান অবস্থার সমাধান আসবে এবং বিনিয়োগকারীদের আস্থা অর্জন সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সভায় পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনার পর, পুঁজিবাজারকে দীর্ঘমেয়াদীভাবে গতিশীল করার জন্য বিএসইসি ও ডিবিএ’র প্রতিনিধিবৃন্দ দেশের পুঁজিবাজারের বিদ্যমান দৃর্বলতাগুলো অপসারণ করে যথাসম্ভব দ্রুত গতিতে এগিয়ে নেয়ার জন্য একসাথে কাজ করার বিষয়ে সম্মত হন।

এছাড়াও সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত কিছু নেতিবাচক খবর নিয়ে আলোচনা হয় এবং অনেক ক্ষেত্রেই সেসব খবরগুলো বাস্তবসম্মত নয় বলে উভয়পক্ষ একমত হন।

কমিশনের পক্ষ হতে সাধারণ বিনিয়োগকারীদের আতঙ্কিত না হওয়ার আহ্বান জানানো হয়। বাজার তার নিজস্ব গতিতে চলমান রয়েছে এবং বাজারকে স্বাভাবিক রাখতে কমিশনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আশ্বস্ত করা হয়।

এছাড়াও সভার আলোচনায় ব্রোকারেজ হাউসসমূহের শীর্ষ কর্মকর্তারা পুঁজিবাজারে বিনিয়োগকে উৎসাহিত করতে এবং বিনিয়োগকারীদের আকৃষ্ট করে দেশের পুঁজিবাজারকে জনপ্রিয় করতে বিএসইসিকে প্রয়োজনীয় পদক্ষেপ ও কার্যক্রম গ্রহণের অনুরোধ জানান।

উপস্থিত ব্রোকারেজ হাউসসমূহের প্রতিনিধিরা দেশের বাজারকে আরো ভালো অবস্থানে নিয়ে যেতে নিজেদের সর্বাত্বক চেষ্টা ও সহযোগিতা থাকবে বলে আশ্বস্ত করেন।

অর্থসূচক/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.