হেঁটে বিশ্ব ভ্রমণে বের হচ্ছেন সাইফুল ইসলাম

পায়ে হেঁটে বিশ্ব ভ্রমণে বের হচ্ছেন বাংলাদেশি হাইকার সাইফুল ইসলাম শান্ত। শুক্রবার (২২ মার্চ) সকালে রাজধানীর সংসদ ভবন এলাকা থেকে হেঁটে বিশ্ব ভ্রমণে বের হবেন তিনি।

বুধবার (২০ মার্চ) সকাল ১১টায় ইকোনমিক রিপোর্টার্স ফোরাম মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আশরাফুজ্জামান উজ্জ্বলসহ প্রমুখ।

এর আগে ২০২২ সালে ৭৫ দিনে হেঁটে বাংলাদেশের ৬৪ জেলা (৩০০০ কিলোমিটার) ভ্রমণ করেন সাইফুল ইসলাম শান্ত। একই বছরে তিনি ৬৪ দিনে ১৫০০ কিলোমিটার হেঁটে বাংলাদেশ থেকে ভারত (ঢাকা-সান্দাকফু, দার্জিলিং) ভ্রমণ করেন। দেশ বিদেশের বিভিন্ন ম্যারাথন দৌড়ে অংশগ্রহণ করেন।

সাইফুল ইসলাম শান্ত বলেন, আমার বিশ্বভ্রমণ আমি আগামী শুক্রবার (২২ মার্চ) সকাল সাড়ে ১০টায় জাতীয় সংসদ ভবানর সামনে থেকে শুরুর পরিকল্পনা নিয়েছি। ঢাকা থেকে হাঁটা শুরু করে যশোর-বেনাপোল সীমান্ত পার হয়ে কোলকাতায় পৌঁছানোর পরিকল্পনা করেছি। এরপর ভারতের, ঝাড়খন্ড, পাটেনা, লখনৌ, উত্তর প্রদেশ হয়ে দিল্লিতে পৌঁছাবো।

পরিকল্পনা অনুযায়ী এরপর উজবেকিস্তান যাবার কথা রয়েছে। তারপর পর্যায়ক্রমে মধ্য এশিয়ার তুর্কমেনিস্তান, তাজিকিস্তান কিরগিজস্তান, কাজাখস্তান, মঙ্গোলিয়া, রাশিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম, কথোডিয়া, লাওস, থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ফিলিপাইনসহ ক্রমান্বয়ে এশিয়ার অন্যান্য দেশ ভ্রমণের পরিকল্পনা রয়েছে। এশিয়া মহাদেশ ভ্রমণের পর আমার আফ্রিকা এবং ইউরোপ ভ্রমণের পরিকল্পনা রয়েছে। এরপর উত্তর ও দক্ষিণ আমেরিকা এবং অস্ট্রেলিয়া মহাদেশ ভ্রমণের পর অ্যান্টার্কটিকা মহাদেশ গিয়ে বিশ্বভ্রমণের পরিসমাপ্তি ঘটানোর পরিকল্পনা রয়েছে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.