অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে বাদ রাশিয়া

নিজের দেশের পতাকা নিয়ে প্যারিস অলিম্পিকে যোগ দিতে পারবেন না রাশিয়া এবং বেলারুশের অ্যাথলিটরা। আগেই এই নিষেধাজ্ঞা জারি হয়েছিল। তবে ওই দুই দেশের খেলোয়াড়রা সাদা পতাকা নিয়ে ব্যক্তিগতভাবে অলিম্পিকে অংশ নিতে পারবেন।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রধান জেমস ম্যাকলিয়ড মঙ্গলবার জানিয়েছেন, যারা সাদা পতাকা নিয়ে অলিম্পিকে অংশ নেবেন, তারা উদ্বোধনী অনুষ্ঠানের প্যারেডে অংশ নিতে পারবেন না। কারণ, তারা ব্যক্তিগতভাবে এই খেলায় অংশ নিচ্ছেন। দেশের পক্ষ থেকে নয়।

তবে সমাপ্তি অনুষ্ঠানে তারা যোগ দিতে পারবেন কি না, এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলে জানা গেছে। ২০২২ সালে ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। এরপরেই একাধিক আন্তর্জাতিক ক্রীড়ার অনুষ্ঠান থেকে রাশিয়াকে বাদ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। বেলারুশ রাশিয়াকে সাহায্য করায় তাদেরও একই শাস্তি দেওয়া হয়েছে।

প্রাথমিকভাবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি জানিয়েছিল, এই দুই দেশ কোনোভাবেই অলিম্পিকে যোগ দিতে পারবে না। পরে জানানো হয়, ব্যক্তিগতভাবে এই দুই দেশের খেলোয়াড়রা অলিম্পিকে অংশ নিতে পারবেন। কিন্তু তাদের সঙ্গে কোনো কর্মকর্তা আসতে পারবেন না। পতাকা বা দেশের জাতীয় সংগীত ব্যবহার করা যাবে না। এই নিষেধাজ্ঞা মেনে নিয়েই দুই দেশের বহু প্রতিযোগী অলিম্পিকে অংশ নেবেন বলে জানা গেছে।

ম্যাকলিয়ড জানিয়েছে, এখনো পর্যন্ত ১২জন রাশিয়ান এবং সাত জন বেলারুশের প্রতিযোগী বিভিন্ন খেলায় মূল স্তরে উত্তীর্ণ হয়েছেন। সব মিলিয়ে ৩৬ জন রাশিয়ান এবং ২২ জন বেলারুশের খেলোয়াড় মূল পর্বের প্রতিযোগিতায় অংশ নেবেন বলে তার ধারণা। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.