আফগানদের বিপক্ষে সিরিজ স্থগিত করল অস্ট্রেলিয়া

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ বাতিল করেছে অস্ট্রেলিয়া। এক বিবৃতিতে এমনটা নিশ্চিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। আফগানিস্তানে নারী ও কন্যা শিশুদের মানবাধিকারে উল্লেখযোগ্য অবনতি হয়েছে- এমন অভিযোগ তুলেই সিরিজটি বাতিল করে সিএ।

এর আগে ঠিক একইরকম অভিযোগে ২০২১ সালে আফগানদের বিপক্ষে টেস্ট এবং ২০২৩ সালের মার্চে ওয়ানডে সিরিজ বাতিল করেছিল অস্ট্রেলিয়া। গত এক বছর ধরে বিষয়টি নিয়ে অস্ট্রেলিয়া সরকারের সঙ্গে আলোচনা করে সিএ।

দেশটির সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, আফগানিস্তানে নারীদের অধিকারের পরিস্থিতি এখনও উন্নত হয়নি। এখনও পুরানো মতবাদ পোষণ করে আসছে দেশটি। যার কারণে সেই সিরিজটি বাতিল করতে বাধ্য হয়েছে সিএ।

বিবৃতিতে সিএ আরও জানায়, বিশ্বজুড়ে নারী ক্রিকেটকে নিদারুণ সমর্থন করে তারা। আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) দেরিতে হলেও সেই পথে হাঁটবে বলে বিশ্বাস তাদের। তবে টি-টোয়েন্টি আগামীতে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা একেবারে উড়িয়ে দিচ্ছে না তারা।

এসিবি যদি নারী ও কন্যা শিশুদের মানবাধিকারে সচেষ্ট হয়, একইসাথে নারী ক্রিকেটেও পূর্ণ সমর্থন দেয়, তাহলে পুনরায় দ্বিপাক্ষিক সিরিজটি আয়োজন সম্ভব বলে আশ্বাস দেয় সিএ। দুই বছরে দুটি দ্বিপাক্ষিক সিরিজ বাতিল করলেও অস্ট্রেলিয়া গত দুই বছরের দুটি বিশ্বকাপেই আফগানিস্তানের বিপক্ষে খেলেছে।

দিপাক্ষিক সিরিজ বাতিল করলেও আইসিসি ইভেন্টে আফগানদের বিপক্ষে খেলা বাতিল করবে না সিএ। একইসাথে অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্ট বিগব্যাশে আফগান ক্রিকেটারদের অংশগ্রহণও বরাবরের মতোই স্বতঃস্ফূর্ত থাকবে বলে জানায় সিএ।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.