পশ্চিম এশিয়ায় বেড়েছে অস্ত্র বিক্রি, শীর্ষে আমেরিকা

গত এক দশকে পশ্চিম এশিয়ায় অস্ত্র আমদানি ২৫ শতাংশ বেড়েছে। সুইডেন ভিত্তিক স্টকহোম আন্তর্জাতিক শান্তি গবেষণা প্রতিষ্ঠান (এসআইপিআরআই) এই সামরিক সংঘাত ও অস্ত্র কেনাবেচা নিয়ে গবেষণা করে থাকে।

তাদের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরব, মিশর ও কাতারের মতো কয়েকটি দেশ ব্যাপক ভাবে অস্ত্র কিনছে। এর ফলে পশ্চিম এশিয়ায় গড় অস্ত্র আমদানি অনেক বেড়ে গেছে। এই সংস্থা বলছে, মিশর ও কাতারের অস্ত্র কেনার পরিমাণ যথাক্রমে ১৩৬ ও ৩৬১ শতাংশ বেড়েছে।

এসআইপিআরআই বলছে, ২০১১ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত সময়ে বিশ্বে গড় অস্ত্র বিক্রি আগের মতো থাকলেও আমেরিকা, ফ্রান্স ও জার্মানি থেকে অস্ত্র রপ্তানি অনেক বেড়েছে। একই সময়ে রাশিয়া ও চীন থেকে অস্ত্র রপ্তানি অনেক কমেছে। বিশ্বের অস্ত্র রপ্তানিকারক শীর্ষ পাঁচ দেশের তিনটি হলো আমেরিকা, ফ্রান্স ও জার্মানি। এর মধ্যে এখনও অস্ত্র রপ্তানিতে আমেরিকাই শীর্ষে রয়েছে। বিশ্বের মোট অস্ত্রের ৩৭ শতাংশই রপ্তানি করে আমেরিকা। এক দশক আগে এর পরিমাণ ছিল ৩২ শতাংশ।

ইরাক, আফগানিস্তান ও সিরিয়ায় পশ্চিমাদের হামলা এবং এই অঞ্চলে ইসরাইলের অবৈধ অস্তিত্বের মতো বিষয়গুলো পশ্চিম এশিয়ায় অস্ত্র আমদানি বেড়ে যাওয়ার বড় কারণ। পশ্চিম এশিয়ায় অস্থিতিশীলতা জিইয়ে রেখে আমেরিকার মতো দেশগুলো নিজেদের অস্ত্র উৎপাদন শিল্পকে টিকিয়ে রাখার চেষ্টা করছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.