আল-আকসায় তারাবিতে অংশ নিলো ৯০ হাজার ফিলিস্তিনি

চলমান গাজা যুদ্ধকে কেন্দ্র করে ইসরাইলি বাহিনীর হামলা এবং নিষেধাজ্ঞার মধ্যেই পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদে তারাবি নামাজ আদায় করেছেন ৯০ হাজার ফিলিস্তিনি। শুক্রবার এ জমায়েত লক্ষ্য করা গেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ইয়েনি সাফাক।

তারাবি নামাজ হলো রাতের প্রার্থনা যা মুসলমানরা পবিত্র রমজান মাসে আদায় করে থাকেন।

জেরুজালেমের ইসলামিক এনডাউমেন্টস বিভাগ জানিয়েছে, রমজানের ষষ্ঠ রাতে ৯০ হাজার ফিলিস্তিনি নামাজে অংশ নেন।

ফিলিস্তিনের সরকারি বার্তা সংস্থা ওয়াফা বলেছে, কয়েক মাস ধরে আল-আকসা মসজিদে নামাজে অংশ নেওয়া ফিলিস্তিনিদের মধ্যে এটিই সবচেয়ে বড় জামাত।

প্রত্যক্ষদর্শীরা সংবাদমাধ্যম আনাদোলুকে বলেন, মসজিদের দিকে যাওয়ার গেটে ইসরাইলি বাহিনী মোতায়েন করা হয়েছিল। বেশ কয়েকজন যুবককে প্রবেশ করতে বাধা দেয় তারা।

গত ৭ অক্টোবর গাজায় যুদ্ধ শুরুর পর অধিকৃত পশ্চিমতীরে হামলা বৃদ্ধিসহ আল-আকসা মসজিদে ফিলিস্তিনিদের প্রবেশ সীমাবদ্ধ করেছে তেলআবিব সরকার। ইসরাইলি সেনাবাহিনীর চলমান আক্রমণের কারণে ৩১ হাজার ৪০০ জনেরও বেশি মানুষ মারা গেছেন।

মুসলিমদের জন্য বিশ্বের তৃতীয় পবিত্র স্থান আল-আকসা মসজিদ। ইহুদিরা এলাকাটিকে টেম্পল মাউন্ট বলে, তাদের দাবি এটি প্রাচীনকালে দুটি ইহুদি মন্দিরের স্থান ছিল।

১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের সময় ইসরাইল পূর্ব জেরুজালেম দখল করে নেয়; যেখানে আল-আকসা অবস্থিত। পরবর্তী সময়ে বিভিন্ন আন্তর্জাতিক সম্প্রদায়ের আপত্তি সত্ত্বেও তারা পুরো শহর দখল করে নেয়।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.