৬০ সেকেন্ড পার হলেই জরিমানার নিয়মটি স্থায়ী হচ্ছে বিশ্বকাপে

ক্রিকেটে সময় নষ্ট বন্ধ করতে বহু নিয়মই চালু করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট সংস্থা (আইসিসি)। এখন পর্যন্ত ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটির একটি নিয়মই প্রশংসিত হয়েছে সমালোচক মহলে। গত বছর ‘স্টপ ক্লক’ নিয়মের সঙ্গে পরিচয় করিয়ে দেয় আইসিসি। এটার মেয়াদ চলতি বছরের এপ্রিল পর্যন্ত হলেও তা স্থায়ী করার পরিকল্পনা করছে আইসিসি।

গত বছরের ডিসেম্বর থেকে ‘স্টপ ক্লক’ নিয়ম আনে আইসিসি। সম্প্রতি ক্রিকবাজের একটি প্রতিবেদনে জানা গেছে, ওয়ানডে ও আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এই নিয়মটি স্থায়ী করতে যাচ্ছে তারা। কোনো ওভার শেষ হওয়ার পর ৬০ সেকেন্ডের মধ্যে নতুন ওভারের বোলিং শুরু করতে হবে, এটাই মূলত ‘স্টপ ক্লক’ পদ্ধতি। এটি ওভার শেষ হওয়ার পরই সেকেন্ড গণনা শুরু হবে। ৬০ সেকেন্ড থেকে শূন্যে আসার আগ পর্যন্ত সময়টা গণনা করা হবে।

যদি ৬০ সেকেন্ডের মধ্যে কোনও দল নতুন ওভার শুরু না করতে পারে সেক্ষেত্রে শুরুতেই কোনও সমস্যা দেখছে না আইসিসি। তবে তিনবার যদি এমন হয়, তাহলে পুরস্কৃত করা হবে ব্যাটিং দলকে। সেক্ষেত্রে অতিরিক্ত ৫ রান যোগ হবে প্রতিপক্ষের রানের খাতায়।

‘স্টপ ক্লক’ চালু করবেন ম্যাচের তৃতীয় আম্পায়ার। মাঠের আম্পায়ারের দায়িত্ব থাকবে এই শাস্তি নিশ্চিত করা। এই শাস্তি দেয়ার আগে ফিল্ডিং দলকে অবশ্য দু’বার সতর্কও করবেন মাঠের আম্পায়াররা। তবে ব্যাটারের কারণে, ডিআরএস বা অন্য যে কোনো অনিবার্য কারণে পরবর্তী ওভার শুরু করতে দেরি হলে ফিল্ড আম্পায়ার চূড়ান্ত সময়টি নির্ধারণ করে দেবেন।

সীমিত ওভারের ক্রিকেটে সময়ের অপচয় বন্ধ করতে আইসিসি ও ক্রিকেট কমিটি স্টপ ক্লক পদ্ধতির উপকারিতা খুঁজে পেয়েছে। যার কারণে নিজেদের পরবর্তী সভায় এটিকে স্থায়ী করা হবে বলে প্রতিবেদনে লিখেছে ক্রিকবাজ। সব কিছু ঠিকঠাক থাকলে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপেই স্থায়ী হবে এই নিয়ম।

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.