রপ্তানিকারকদের ক্ষমতায়নে উদ্ভাবনী আর্থিক সেবা বিষয়ে প্রাইম ব্যাংকের কর্মশালা

বাংলাদেশে রপ্তানিমুখী ব্যবসার প্রবৃদ্ধি জোরদার করতে রপ্তানিকারকদের নিয়ে ‘ফ্যাসিলিটেটিং ট্রেড ফাইন্যান্স: চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচুনিটি’ শীর্ষক একটি কর্মশালা করেছে বেসরকারি প্রাইম ব্যাংক পিএলসি।

সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত ওই কর্মশালায় ব্যাংকের শীর্ষ রপ্তানিকারকদের প্রতিনিধিরা যোগ দেন। যেখানে অংশগ্রহণকারীদের ইন্টারন্যাশনাল ফ্যাক্টরিং, ব্যাংকের অন্যান্য নতুন আর্থিক সেবা এবং ব্যাংক খাতের হালনাগাদ রেগুলেশন বা বিধি সম্পর্কে আলোচনা করা হয়।

কর্মশালার নেতৃত্বে ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের অধ্যাপক ড. প্রশান্ত কুমার ব্যানার্জি। এ সময় তিনি রপ্তানির ক্ষেত্রে ফ্যাক্টরিং একটি গুরুত্বপূর্ণ বিকল্প অর্থায়ন হতে পারে বলে মত দেন। ড. ব্যানার্জি বর্তমানে প্রতিযোগিতামূলক রপ্তানি বাজারে উন্নতির জন্য ফ্যাক্টরিং অপরিহার্য উপাদান বলে উল্লেখ করে বলেন, ব্যবসায়িক ঝুঁকি হ্রাস ও বাজারে নগদ অর্থ সরবরাহকে ত্বরান্বিত করার ক্ষেত্রে এই সেবার তাৎপর্য অনেক।

অনুষ্ঠানে নতুন নতুন এসব সেবার ব্যবহারিক বিভিন্ন দিক তুলে ধরে প্রাইম ব্যাংকের ট্রেড সার্ভিস ডিভিশন বিভাগের ভাইস প্রেসিডেন্ট মো. রফিকুল ইসলাম রেগুলেটরি কমপ্লায়েন্সের বিষয়ে বিভিন্ন দিক তুলে ধরেন। তার প্রেজেনটেশনের প্রধান লক্ষ্য ছিল- কর্মশালায় অংশগ্রহণকারীদের আন্তর্জাতিক বাণিজ্য অর্থায়নের জটিল বিষয়গুলোকে আরও সহজভাবে বুঝিয়ে দেওয়া।

কর্মশালায় ব্যাংকের পক্ষ থেকে আরও উপস্থিত ছিলেন- ট্রানজেকশন ব্যাংকিং বিভাগের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর শামস আব্দুল্লাহ মুহায়মিন এবং এক্সিকিউটিভ ভাইচ প্রেসিডেন্ট শাহবুবা আশরাফ। এ সময় তারা গ্রাহকদের প্রবৃদ্ধি ও সফলতায় ব্যাংকের অঙ্গীকার পুনব্যক্ত করেন।

রপ্তানি খাত সংশ্লিষ্টদের ক্ষমতায়নে কর্মশালাটি প্রাইম ব্যাংকের চলমান প্রচেষ্টার জন্য একটি মাইলফলক হিসেবে চিহ্নিত থাকবে। বিশেষ করে গ্লোবাল ট্রেডের ক্ষেত্রে এগিয়ে থাকতে ব্যাংকের রপ্তানিমুখী ক্লায়েন্টদের অত্যাধুনিক আর্থিক সমাধান এবং অভিজ্ঞ খাত সংশ্লিষ্টদের মতামত কাজে লাগতে পারবে।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.