আমরা নেটওয়ার্কসের শেয়ার লেনদেন বাতিল

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (‌ডিএসই) প্রথম কার্যদিবসে ওয়েবসাইটে কারিগরি ত্রুটির ফলে আমরা নেটওয়ার্ক লিমিটেডের আজকের শেয়ার লেনদেন বাতিল করা হয়েছে। তবে বাকি সব কোম্পানির শেয়ার লেনদেন বহাল থাকবে।

রবিবার (১০ মার্চ) সকাল ১০ টায় লেনদেন শুরুর কিছুক্ষণ পর থেকেই কারিগরি ত্রুটির ফলে ডিএসইর ট্রেডিং সিস্টেমসে সূচক সংক্রান্ত বিভিন্ন ভুল তথ্য দেখা যায়।

মুলত রেকর্ড ডেট শেষে আজ আমরা নেটওয়ার্কের শেয়ার লেনদেন চালু কর‌তে গি‌য়ে এক্সচেঞ্জটির ওয়েবসাইটে কা‌রিগ‌রি ত্রুটি দেখা দেয়। এ কারণে আজ ডিএসইতে আমরা নেটওয়ার্কের লেনদেন স্থগিত করা হ‌য়ে‌ছে। আজ কোম্পা‌নি‌টির যেসব যেসব শেয়ার লেনদেন হয়েছে সেগু‌লো বাতিল করা হয়েছে। আগামীকাল কোম্পা‌নি‌টির শেয়ার লেনদেন চালু হবে বলে জানিয়েছে ডিএসই।

এর আগে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আইটিতে বড় ধরনের ত্রুটি কারণে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার লেনদেন শুরুর প্রথম দিকেই সব সূচকের পতন হয়েছে। সকাল ১০ টায় লেনদেন শুরুর পর থেকেই এ সমস্যা দেখা গেছে। ডিএসইর ওয়েবসাইটে এ বিষয়ে বিনিয়োগকারীদের সতর্ক করা হয়েছে। ওয়েবসাইটের ডান দিকে এক বার্তায় সূচকের বিভ্রান্তিকর তথ্যের কারণে বি‌নি‌য়োগকারী‌দের আতংকিত না হওয়ার পরামর্শ দেয়া হ‌য়ে‌ছে।

এ ঘটনায় কারিগরি ত্রুটির কারণ ও সংস্থাটির প্রযুক্তিব্যবস্থার কার্যক্রম খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ বিষয়ে ডিএসই ব্যবস্থাপনা কর্তৃপক্ষ নাসডাকের সঙ্গে জরুরী বৈঠক করে তা সমাধানের চেষ্টা অব্যহত রেখেছে। একইসঙ্গে ডিএসই প্রধান আর্থিক কর্মকর্তা এবং প্রধান পরিচালন কর্মকর্তা (চলতি দায়িত্ব) এজিএম সাত্বিক আহমেদ শাহকে প্রধান করে তিন সদস্যর একটি তদন্ত কমিটি গঠন করেছে এবং আগামী ৩ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার জন্য বলা হয়েছে।

ডিএসই কর্তৃপক্ষ আশা করছে আজকের মধ্যেই উদ্ভূত সমস্যার সমাধান করা যাবে। এ বিষয়ে বিনিয়োগকারীসহ সংশ্লিষ্ট সকলকে আতঙ্কিত না হওয়ার জন্য অনুরোধ জানিয়েছে সংস্থাটি। একই সঙ্গে অনাকাঙ্ক্ষিত সমস্যার জন্য দুঃখ প্রকাশ করেছে ডিএসই।

 

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.