আইসিসির ৩ সংস্করণেই শীর্ষে ভারত

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) র‍্যাঙ্কিংয়ে আগে থেকেই ওয়ানডে এবং টি-টোয়েন্টি সংস্করণের শীর্ষস্থানে ছিল ভারত। এবার টেস্ট র‍্যাঙ্কিংয়েও শীর্ষস্থানে উঠে গেছে রোহিত শর্মার ভারত। অস্ট্রেলিয়াকে সরিয়ে আবারও টেস্টেও সবার উপরে উঠে গেছে দলটি।

ফেব্রুয়ারি-মার্চে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ইংল্যান্ডকে ৪-১ ব্যবধানে হারায় ভারত। সফরকারীদের বিপক্ষে প্রথম ম্যাচ ছাড়া আর কোনোটিতেই বিপদে পড়তে হয়নি তাদের। এমন দাপুটে পারফরম্যান্সের শীর্ষস্থানে উঠল তারা। সর্বশেষ টেস্ট ম্যাচে ধর্মশালায় ইংলিশদের রীতিমতো ইনিংস ব্যবধানে হারায় ভারত। এই কারণে পূর্বের শীর্ষ দল অস্ট্রেলিয়া থেকে পাঁচ পয়েন্ট বেশি হয়ে যায় তাদের। র‍্যাঙ্কিংয়ে ভারতের রেটিং পয়েন্ট ১২২।

আর দুইয়ে নেমে যাওয়া অস্ট্রেলিয়ার পয়েন্ট ১১৭। র‍্যাঙ্কিংয়ে তৃতীয়স্থানে আছে সিরিজটিতে বাজেভাবে হেরে যাওয়া ইংল্যান্ড। বেন স্টোকসের দলের পয়েন্ট ১১১। তারপর ১০১ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে নিউজিল্যান্ড।

এদিকে আগামীকালই ভারত শীর্ষস্থান হারাতে পারে অস্ট্রেলিয়ার কাছে। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের চলমান ক্রাইস্টচার্চ টেস্ট শেষ হলে র‍্যাঙ্কিংয়ে রদবদল আসতে পারে। নিউজিল্যান্ডের বিপক্ষে ২৭৯ রানের লক্ষ্যে ব্যাটিং করছে অজিরা। শেষ দুই দিনে এখনও ২০২ রান দরকার দলটির। হাতে আছে ছয় উইকেট। ম্যাচটি জিতে গেলে নিশ্চিতভাবেই ভারতকে টপকে আবারও শীর্ষে উঠবে প্যাট কামিন্সের অস্ট্রেলিয়া।

ওয়ানডে র‍্যাঙ্কিংয়েও ভারতের কাঁধে নিঃশ্বাস নিচ্ছে অস্ট্রেলিয়া। ওয়ানডেতে ভারতের রেটিং পয়েন্ট ১২১। তাদের থেকে ৩ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয়স্থানে আছে অস্ট্রেলিয়া। এদিকে টি-টোয়েন্টিতে ভারতীয়দের থলিতে জমা আছে ২৬৬ পয়েন্ট।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.