নির্যাতন চালিয়ে মিথ্যা স্বীকারোক্তি আদায় করেছে ইসরাইল: আনরোয়া

জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী বিষয়ক সংস্থা আনরোয়া (UNRWA) বলেছে, তাদের কর্মীদের ওপর নির্যাতন চালিয়ে তাদের মুখ থেকে মিথ্যা স্বীকারোক্তি আদায় করেছে ইসরাইল।

সংস্থাটি আরো বলেছে, নির্যাতনের মুখে তাদের কর্মীরা হামাসের সঙ্গে তাদের সম্পর্ক থাকার পাশাপাশি ২০২৩ সালের ৭ অক্টোবরের ইসরাইল বিরোধী অভিযানে নিজেদের জড়িত থাকার মিথ্যা স্বীকারোক্তি দিয়েছেন।

গাজাবাসী অসহায় ফিলিস্তিনি শরণার্থীদের জীবন যখন আনরোয়ার সহযোগিতার ওপর পুরোপুরি নির্ভরশীল তখন যেসব দেশ সহায়তা বন্ধ করে দেয় সেগুলোর মধ্যে রয়েছে আমেরিকা, জার্মানি, ইউরোপীয় ইউনিয়ন, কানাডা ও জাপান। মূলত, এসব দেশের আর্থিক সহায়তায় আনরোয়া পরিচালিত হয়।

আনরোয়া নিজস্ব তদন্ত শেষে শনিবার জানিয়েছে, গাজায় ভয়াবহ গণহত্যা অভিযানের মধ্যেই এই উপত্যকা থেকে শত শত ফিলিস্তিনি যুবককে ধরে নিয়ে তাদের ওপর চরম নির্যাতন চালিয়েছে ইসরাইলি সেনারা। ভয়াবহ নির্যাতনের শিকার এসব ফিলিস্তিনির মধ্যে আনরোয়ার বেশ কয়েকজন কর্মীও ছিলেন। তাদের কাছ থেকে দখলদার ইসরাইল এই স্বীকারোক্তি আদায় করে যে, তারা ৭ অক্টোবরের হামলায় অংশ নিয়েছিলেন।

ওই স্বীকারোক্তির ভিত্তিতে কোনো ধরনের প্রমাণ উপস্থাপন ছাড়াই ইসরাইল ঘোষণা করে জাতিসংঘের কর্মীরা আল-আকসা তুফান অভিযানে অংশ নিয়েছিলেন। তেল আবিবের ওই ঘোষণার সঙ্গে সঙ্গে পশ্চিমা দেশগুলো যাচাই বাছাই ছাড়াই একের পর এক আনরোয়াকে তহবিল সহায়তা বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত ঘোষণা করে। পার্সটুডে

৭ অক্টোবরের আল-আকসা তুফান অভিযানে আনরোয়ার কয়েকজন কর্মী জড়িত ছিলেন- ইসরাইলের পক্ষ থেকে এরকম একটি প্রমাণবিহীন অভিযোগ উত্থাপিত হওয়ার পর ফেব্রুয়ারি মাসের গোড়ার দিকে জাতিসংঘের এই সংস্থাটিকে তহবিল দেয়া বন্ধ করে দেয় অন্তত ১০টি পশ্চিমা দেশ।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.