মার্কিন তেলের চালান আটক করলো ইরান

এপিডার্মোলাইসিস বুলোসা বা ইবি রোগীদের অভিযোগের পরিপ্রেক্ষিতে আমেরিকার তেলের চালান আটক করেছে ইরান। ত্বকে ফোস্কা পড়া রোগ ইবি রোগীদের মামলা দায়েরের কারণে ৫০ মিলিয়ন মার্কিন ডলারের তেলের চালান জব্দ করেছে বলে দাবি ইরানের।

পশ্চিমা দেশগুলো বিশেষ করে আমেরিকার নিষেধাজ্ঞা মেনে একটি সুইডিশ কোম্পানি ইরানী ইবি রোগীদের জন্য প্রয়োজনীয় ওষুধ বিক্রি করতে অস্বীকৃতি জানায়। ওই ওষুধ না পাওয়ায় রোগীরা গুরুতর শারীরিক ও মানসিক ক্ষতির শিকার হয়ে আমেরিকার বিরুদ্ধে আদালতে অভিযোগ দায়ের করে। তেহরানের আন্তর্জাতিক বিচার আদালতের ৫৫ নম্বর শাখায় ওই মামলা দায়ের করা হয়েছে।

এপিডারমোলাইসিস বুলোসা সংক্ষেপে ইবি ত্বকের ফোস্কা জাতীয় এক ধরনের বংশগত রোগ। এই রোগের ফলে ত্বক পাতলা হয়ে প্রজাপতির ডানার মতো হয়ে যায়। সে কারণে ইরানে এই রোগটি প্রজাপতি রোগ হিসাবে পরিচিত।

মামলাকারীর অভিযোগ আমলে নিয়ে সকল আইনি প্রক্রিয়া অনুসরণ করে তেহরানের আন্তর্জাতিক বিচার আদালত পারস্য উপসাগরে অ্যাডভান্টেজ সুইট জাহাজের মার্কিন তেলের কার্গো জব্দ করার নির্দেশ দেয়। ওই আদেশবলে জাহাজের কার্গো জব্দ করা হয় এবং পরবর্তী পর্যায়ে তেলের কার্গো খালি করার প্রয়োজনীয় নির্দেশ জারি করা হবে। ওই তেল কার্গোর মূল্য আনুমানিক ৫০ মিলিয়ন ডলারের বেশি।

মানবাধিকার কর্মী এবং স্বাস্থ্য খাতের বিশেষজ্ঞরা মার্কিন সরকারের একতরফা এবং অবৈধ নিষেধাজ্ঞাকে ইরানের জনগণের বিরুদ্ধে একটি নীরব এবং সুপ্ত অপরাধ বলে মনে করেন। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.