মুসলিম দেশগুলোকে ইউরোর মতো একটি মুদ্রা চালুর পরামর্শ প্রধানমন্ত্রীর

মুসলিম দেশগুলোকে তাদের মধ্যে ব্যবসা-বাণিজ্যের সুবিধার্থে ইউরোপীয় ইউনিয়নের ইউরোর মতো একটি সাধারণ মুদ্রা চালু করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

মঙ্গলবার (৫ মার্চ) প্রধানমন্ত্রী গণভবনে তুরস্কের বাণিজ্য উপমন্ত্রী মোস্তফা টিজকুর নেতৃত্বে ডি-৮ বাণিজ্যমন্ত্রীদের একটি প্রতিনিধিদল তার সঙ্গে সাক্ষাৎকালে এ কথা বলেন।

তিনি বলেন, আমাদের মধ্যে ব্যবসা-বাণিজ্যের সুবিধার্থে আমরা যদি ইউরোপীয় ইউনিয়নের অনুসরণে একটি সাধারণ মুদ্রা চালু করতে পারি তাহলে খুব ভালো হবে।

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের আটটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশকে নিয়ে এই ডি-৮ গঠন করা হয়েছে। এসব দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর পাশাপাশি ও জনগণের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে বন্ধুত্বের উন্নতি ঘটানো।

তিনি বলেন, সাধারণ মানুষের ভাগ্য উন্নয়ন এবং আর্থ-সামাজিক উন্নয়নই আমার লক্ষ্য। এটা তখনই সম্ভব যখন আমরা আমাদের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে পারব।

তিনি আরও বলেন, ডি-৮ সদস্য দেশগুলোর এটি অর্জনের যথেষ্ট সুযোগ রয়েছে। আমরা যদি আমাদের মধ্যে বাণিজ্য বাড়াতে পারি তাহলে আমাদের অন্যের ওপর নির্ভরশীল হতে হবে না।

সরকারপ্রধান বলেন, ডি-৮-এর উচিত ব্যবসা-বাণিজ্যে পরিবারের মতো একসঙ্গে কাজ করার পাশাপাশি নিজেদের ভাগ্য উন্নয়নের জন্য একে অপরকে প্রযুক্তিগত সহায়তা দেওয়া। বৈঠকের মূল এজেন্ডা ছিল ডি-৮ সদস্য দেশগুলোর মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) বাস্তবায়ন এবং এর কার্যকারিতার ক্ষেত্রগুলো প্রসারিত করা। ডি-৮ দেশগুলোর মধ্যে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বাণিজ্য জোরদারে সম্মত হওয়ায় ঢাকা ঘোষণাপত্র গৃহীত হয়।

অর্থসূচক/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.