বিআইসিএম রিসার্চ সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) এর ৩২তম রিসার্চ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার (০৫ মার্চ) তারিখ ইন্সটিটিউটের মাল্টিপারপাস হলে সেমিনারে “Why are Japanese Companies Publishing Integrated Reports” শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রোফেশনালস (বিইউপি) এর একাউন্টি অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ তপন মাহমুদ।

ইন্সটিটিউটের নির্বাহী প্রেসিডেন্ট ড. মোহাম্মদ তারেক এর সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) এর চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক প্রিন্সিপাল সেক্রেটারি মোঃ নজিবুর রহমান।

সামাজিক প্রতিবেদন প্রকাশ করার সময় জাপানিজ প্রতিষ্ঠানগুলো যতটা না আইনী বাধ্যবাধকতা দিয়ে প্রভাবিত হয়, তার চেয়ে বেশি প্রভাবিত হয় সামাজিক বাধ্যবাধকতার মাধ্যেমে। কিছু কিছূ ক্ষেত্রে নামী-দামী প্রতিষ্ঠানের সামাজিক প্রতিবেদনগুলোকে তারা অন্ধভাবে অনুসরণ করে থাকে বলেও পরিলক্ষিত হয় বলে এই গবেষণায় উঠে এসেছে।

আলোচনায় অংশ নিয়ে জনাব মোঃ নজিবুর রহমান সময় উপযোগী উপস্থাপনার জন্য মূল প্রবন্ধ উপস্থাপককে সাধুবাদ জানান এবং ইন্টিগ্রেটেড ডিজিটাল রিপোর্টিং এর মাধ্যমে কর্পোরেট দুনিয়ায় সুশাসন প্রতিষ্ঠার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। তিনি আরো বলেন, বাংলাদেশের প্রেক্ষাপটে কোন কোন ক্ষেত্রে ইন্টিগ্রেটেড ডিজিটাল রিপোর্টিং শুরু হয়েছে। ভবিষ্যতে এটি আরও বৃদ্ধি পাবে।

রিসার্চ সেমিনারে বিআইসিএম এর পরিচালক (প্রশাসন ও অর্থ) নাজমুছ সালেহীনসহ বিআইসিএম-এর সকল অনুষদ সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট কর্মকর্তা এবং অন্যান্য আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।

 

অর্থসূচক/এমআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.