জলবায়ু পরিবর্তন অভিযোজন পুরস্কার প্রবর্তন করছে ইবিএল

বেসরকারী খাতে দেশের শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠান ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল), জলবায়ু পরিবর্তন অভিযোজন পুরস্কার (ক্লাইমেট চেঞ্জ অ্যাডাপ্টেশন অ্যাওয়ার্ড) চালু করার ঘোষণা প্রদান করেছে। বার্ষিক এই পুরস্কারটির লক্ষ্য হল বাংলাদেশে জলবায়ু পরিবর্তন অভিযোজন, সহনশীলতা এবং প্রশমনে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান, সংস্থা এবং এক্টিভিস্টদের শ্রেষ্ঠ চর্চা ও উদ্ভাবন গুলোকে স্বীকৃতি প্রদান।

বিভিন্ন ক্যাটাগরিতে এই পুরষ্কার প্রদান করা হবে, যার মধ্যে রয়েছে নবায়নযোগ্য শক্তি, জল সংরক্ষণ, টেকসই কৃষি, আরবান রিজিলিয়ান্স, জীববৈচিত্র সুরক্ষা এবং দুর্যোগ ব্যবস্থাপনায় প্রস্তুতি ইত্যাদি। বাংলাদেশে কার্যক্রম পরিচালনাকারী সকল কর্পোরেট প্রতিষ্ঠান, উৎপাদনকারী কোম্পানি, এনজিও, এবং জলবায়ু এক্টিভিস্ট যারা যারা জলবায়ু পরিবর্তন অভিযোজন, প্রশমন প্রকল্প এবং উদ্যোগ বাস্তবায়নে এক্সিলেন্স ও নেতৃত্ব প্রদর্শন করেছেন, তারা এ পুরুস্কারের জন্য বিবেচিত হবেন।

অ্যাকাডেমিয়া, সুশীল সমাজ, মিডিয়া এবং আন্তর্জাতিক সংস্থাগুলির বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি বিশিষ্ট বিচারক প্যানেল পুরস্কারের জন্য বিজয়ীদের নির্বাচন করবে।

ইবিএল ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার বলেন, “বাংলাদেশের শক্তিশালী প্রবৃদ্ধি ধরে রাখতে জলবায়ু পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ। জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে অভিযোজন, সহনশীলতা এবং প্রশমন সম্পর্কে জন সচেতনতা বৃদ্ধিতে এই জাতীয় উদ্যোগ গ্রহন করার এটাই সঠিক সময় বলে আমরা মনে করি। এর মাধ্যমে আমরা জলবায়ু পরিবর্তন অভিযোজন এবং প্রশমন উদ্যোগ সমর্থন ও প্রচারকারী বিভিন্ন  কর্পোরেট, উৎপাদনকারী প্রতিষ্ঠান,  এনজিও, এবং  সংস্থাগুলোর প্রচেষ্টাকে স্বীকৃতি প্রদান ও পুরস্কৃত করা হবে।  দেশের জলবায়ু এক্টিভিস্টদেরও স্বীকৃতিও প্রদান করা হবে এই পুরস্কারের মাধ্যমে”।

EBL Climate Change Adaptation Award 2024 এর মনোনয়ন প্রক্রিয়া শীঘ্রই সংবাদপত্র, ইলেকট্রনিক মিডিয়া এবং ইবিএল  ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে ঘোষণা করা হবে।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.