ইসরাইলের পক্ষে আমেরিকা, গাজার দিকে রাশিয়া

ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইলের দখলদারিত্বের অবসান ঘটানোর ব্যাপারে রুল না দিতে আন্তর্জাতিক বিচার আদালতের প্রতি আহ্বান জানিয়েছে মার্কিন সরকার। বাইডেন প্রশাসন বারবার দাবি করছে, ফিলিস্তিনি ভূখণ্ড থেকে ইসরাইলি সেনা প্রত্যাহার করলে তাতে দখলদার ইসরাইলের নিরাপত্তা ঝুঁকির মুখে পড়বে।

গতকাল শুনানির সময় মার্কিন পররাষ্ট্র দপ্তরের আইন উপদেষ্টা রিচার্ড ভিসেক আন্তর্জাতিক বিচার আদালতের প্রতি আহ্বান জানিয়ে বলেন, গাজা ও পশ্চিম তীরে ইসরাইলের সামরিক বাহিনীর দখলদারিত্বের বিরুদ্ধে রুল দেয়া ঠিক হবে না কারণ একতরফা পদক্ষেপের মধ্য দিয়ে সংঘাতের অবসান ঘটবে না।

১৫ সদস্যের বিচারক প্যানেলের সামনে মার্কিন আইন উপদেষ্টা আরও বলেন, গাজা ও পশ্চিম তীর থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের ব্যাপারে যেকোনো পদক্ষেপ নিতে গেলে ইসরাইলের নিরাপত্তা রক্ষার বিষয়টি বাস্তবিকভাবে বিবেচনায় নিতে হবে।

আমেরিকা যখন এই আহ্বান জানিয়েছে তখন নেদারল্যান্ডে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্লাদিমির তারাব্রিন ওই শুনানিতে বলেন, ৭ অক্টোবর গাজা থেকে হামাস যে অভিযান চালিয়েছে তার জন্য গাজার ২০ লাখ মানুষকে সম্মিলিতভাবে শাস্তি দেয়া কোনোভাবেই ন্যায্য হতে পারে না। ইসরাইল এবং পশ্চিমা কিছু দেশের কর্মকর্তারা যে যুক্তি দিচ্ছেন তা আমরা কোনভাবে গ্রহণ করতে পারি না। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.