ডাবল সেঞ্চুরির পর সেরা ১৫’তে জায়সাওয়াল

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর থেকেই একের পর এক ম্যাচে রাঙিয়ে যাচ্ছেন ইয়াশভি জায়সাওয়াল। সাম্প্রতিক সময়ে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে দাপুটে ব্যাটিং করছেন এই ওপেনার। রান করার পুরস্কার র‍্যাঙ্কিংয়ে পেয়েছেন তিনি।

ইংল্যান্ডের বিপক্ষে রাজকোট টেস্টের দ্বিতীয় ইনিংসে ডাবল সেঞ্চুরি করার পথে রেকর্ড ১২টি ছক্কা হাঁকান জায়সাওয়াল। ২২ বছর বয়সী ওপেনার এমন পারফরম্যান্সে আইসিসি টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ১৪ ধাপ এগিয়েছেন। টানা দুই ম্যাচে ডাবল সেঞ্চুরি পাওয়া এই ব্যাটার ২৯ নম্বর থেকে উঠে ১৫ নম্বরে এসেছেন।

এই টেস্টে ভারতের জয়ের মূল নায়ক অবশ্য রবীন্দ্র জাদেজা। ৪৩৪ রানে ভারতকে জেতানোর ম্যাচে প্রথম ইনিংসে ১১২ রান করেন জাদেজা। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে নেন ৫ উইকেট। ফলে টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ৪১ থেকে ৩৪ এবং বোলিংয়ে ছয় থেকে তিনে উঠেছেন তিনি। অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে আগে থেকেই শীর্ষে তিনি। আর এমন পারফরম্যান্সে ৫৩টি রেটিং পয়েন্ট বেড়েছে জাদেজার।

এদিকে রাজকোটে সেঞ্চুরি পাওয়া রোহিত শর্মা এগিয়েছেন এক ধাপ (১২তম)। ম্যাচটিতে ৯১ রান করা শুভমান গিল ৩ ধাপ এগিয়ে ৩৫-এ উঠেছেন। র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে ইংলিশ ব্যাটারদেরও। ১৫৩ রান করা বেন ডাকেট ১২ ধাপ এগিয়ে ১৩ নম্বরে উঠেছেন।

ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে সর্বশেষ সাত টেস্টে সাতটি সেঞ্চুরি পাওয়া নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন আছেন এক নম্বরে। বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুইয়ে উঠেছেন রবিচন্দন অশ্বিন। এই টেস্টে ৫০০ উইকেটের মাইলফলক ছুঁয়ে কাগিসো রাবাদাকে পেছনে ফেলে দুইয়ে উঠেছেন তিনি।

বোলারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতোই শীর্ষে আছেন অশ্বিনের সতীর্থ জসপ্রীত বুমরাহ। এদিকে অভিষেক টেস্ট ৯ উইকেট পাওয়া নিউজিল্যান্ডের ফাস্ট বোলার উইলিয়াম ও’রুর্ক ক্যারিয়ার শুরু করেছেন র‍্যাঙ্কিংয়ের ৬১ নম্বরে থেকে।

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.