ক্যাপিটল হিল মামলার বিচার থেকে দায়মুক্তি পাবেন না ট্রাম্প

আমেরিকার ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার ফেডারেল আপিল আদালত বলেছে, প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় থাকাকালে সংঘটিত ফৌজদারি অপরাধ থেকে দায়মুক্তি পাবেন না সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের পক্ষ থেকে আদালতে দাবি করা হয়েছিল, তিনি যেহেতু ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিল দাঙ্গার সময় প্রেসিডেন্ট ছিলেন, ফলে ওই ঘটনায় তার বিরুদ্ধে যে বিচার চলছে তা থেকে তিনি দায়মুক্তি পাবেন। তার এ আবেদন খারিজ করে দিয়েছে আদালত।

ক্যাপিটল হিলে ট্রাম্পের অনুসারীদের হামলার এই মামলা অন্য এক ফেডারেল আদালত অনির্দিষ্টকালের জন্য আগেই স্থগিত করেছে। ফলে ৪ঠা মার্চ ওয়াশিংটন ডিসিতে এই মামলার যে বিচারকাজ হওয়ার কথা ছিল, সেই তারিখ আপাতত ফেডারেল কোর্টের ক্যালেন্ডার থেকে মুছে ফেলা হয়েছে। তবে ট্রাম্পকে বিচারের মুখোমুখি হতেই হবে, কিন্তু কবে তা শুরু হবে তা নিশ্চিত নয়।

বিচারক প্যানেলে যে তিন বিচারক ছিলেন তাদের দুজন প্রেসিডেন্ট জো বাইডেনের সময় নিয়োগ পেয়েছেন। বাকি একজন সাবেক প্রেসিডেন্ট বুশের আমলে নিয়োগ পাওয়া। ট্রাম্পের আবেদন খারিজ করার রায়ে বলা হয়েছে- ফৌজদারি মামলার বিধান অনুসারে প্রেসিডেন্ট ট্রাম্প এখন নাগরিক ট্রাম্প হয়ে গেছেন এবং অন্য যেকোনো অপরাধী আসামির মতই তিনি সমস্ত সুরক্ষা পাবেন।

সাবেক ফেডারেল প্রসিকিউটর নিয়ামা রাহমানির মতে, বিচারকাজ নভেম্বরের নির্বাচনের পর পর্যন্ত বিলম্ব করতে পারলে তা ট্রাম্পের স্বার্থে যাবে। যদি এ সময়ের মধ্যে ট্রাম্প হোয়াইট হাউসের জন্য নির্বাচিত হন, তাহলে ক্ষমতাসীন একজন প্রেসিডেন্টকে আর বিচার করা যাবে না।

২০২১ সালের ৬ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল হিলে হামলা চালায় এবং ওই ঘটনায় অন্তত ৫ জন নিহত হয়। ২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলকে যাতে কংগ্রেস অনুমোদন দিতে না পারে সেজন্য ট্রাম্পের উসকানিতে উগ্র এসব সমর্থক ক্যাপিটল হিলে হামলা চালায়। ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যান ট্রাম্প কিন্তু সেই ফলাফল মেনে নিতে চাননি তিনি। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.