ডলার লেনদেনে স্থানীয় ৮ ব্যাংকের ওপর ইরাকের নিষেধাজ্ঞা

জালিয়াতি, অর্থপাচার ও মার্কিন মুদ্রার অন্যান্য অবৈধ ব্যবহার কমানোর জন্য পদক্ষেপ নিয়েছে ইরাক সরকার। এলক্ষ্যে আটটি স্থানীয় বাণিজ্যিক ব্যাংকের উপর মার্কিন ডলার লেনদেনে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি।

রয়টার্সের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

নির্দেশনা অনুযায়ী, ব্যাংকগুলোকে ইরাকের কেন্দ্রীয় ব্যাংকে ডলার লেনদেন করা থেকেও বিরত থাকবে। ডলার লেনদেনে নিষিদ্ধ ব্যাংকগুলো তাদের অন্যান্য সব কার্যক্রম পরিচালনা করতে পারবে। তাছাড়া ডলার বাদে অন্যান্য যে কোনো মুদ্রা লেনদেন করতে পারবে তারা।

ইরাক সরকারের পক্ষ থেকে নিষিদ্ধ ব্যাংকগুলোর একটি তালিকা করা হয়েছে যার মধ্যে রয়েছে- আহসুর ইন্টারন্যাশনাল ব্যাংক ফর ইনভেস্টমেন্ট, ইরাক ইনভেসমেন্ট ব্যাংক, ইরাক ইউনিয়ন ব্যাংক, কুর্দিস্তান ইন্টারন্যাশনাল ইসলামিক ব্যাংক ফর ইনভেস্টমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট, আল হুদা ব্যাংক, আল জানূব ইসলামিক ব্যাংক ফর ইনভেস্টমেন্ট অ্যান্ড ফাইন্যান্স, আরাবিয়া ইসলামিক ব্যাংক ও হাম্মুরাবি কমার্শিয়াল ব্যাংক।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ট্রেজারি মুখপাত্র জানিয়েছেন, আমরা ইরাকি আর্থিক ব্যবস্থাকে অপব্যবহারের হাত থেকে রক্ষা করার জন্য এই পদক্ষেপ নিয়েছি। আমরা ইরাকি আর্থিক ব্যবস্থাকে অপব্যবহারের হাত থেকে রক্ষা করতে কেন্দ্রীয় ব্যাংকের এ সিদ্ধান্তের প্রশংসা জানাচ্ছি। এর ফলে ইরাকের বৈধ ব্যাংকগুলো লাভবান হবে।

এর আগে ২০২৩ সালের জুলাই মাসে ইরাকি ব্যাংক ব্যবস্থার মাধ্যমে ইরানে ডলার পাচারের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার অংশ হিসেবে ১৪টি ব্যাংককে ডলার লেনদেনে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

ইরাকি ও মার্কিন কর্মকর্তাদের মতে, ওয়াশিংটনের অনুরোধের পরেই ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বিশেষজ্ঞরা মনে করছেন, এবারও যুক্তরাষ্ট্রের সঙ্গে বর্তমান পরিস্থিতির প্রতিক্রিয়া হিসেবে আরও আটটি ব্যাংকের উপর একই ধরনের নিষেধাজ্ঞা দিয়েছে ইরানের কেন্দ্রীয় ব্যাংক।

অর্থসূচক/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.