২০২৬ বিশ্বকাপ ফাইনাল কোথায় হবে জানাল ফিফা

শুরু ১১ জুন, ফাইনাল ১৯ জুলাই। ২০২৬ সালে দীর্ঘ একমাস আটদিন ধরে ৪৮টি দেশকে নিয়ে হবে পুরুষদের ফুটবল বিশ্বকাপের আসর। মেক্সিকো, কানাডা, যুক্তরাষ্ট্রে বসবে এই ফুটবল বিশ্বকাপের আসর। এই প্রথম তিন দেশে ফুটবল বিশ্বকাপ হবে। এই প্রথমবার ৪৮টি দলকে নিয়ে হবে। মোট ম্যাচ হবে ১০৯টি।

তবে ফাইনাল কোথায় হবে তা নিয়ে নিউ ইয়র্ক ও ডালাসের মধ্যে প্রবল লড়াই হয়েছে। শেষ হাসি হেসেছে নিউ ইয়র্ক/নিউ জার্সি। সেখানে মেটলাইফ স্টেডিয়ামেই ফাইনাল হবে। ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো এই ঘোষণা করেছেন।

ইনফান্তিনো বলেছেন, এতগুলি দেশকে নিয়ে, এত সংঘাতময় পুরুষদের বিশ্বকাপ ফুটবল আর স্বপ্ন নয়, তা বাস্তবে পরিণত হবে ২০২৬ সালে। ১৬টি স্টেট অফ আর্ট স্টেডিয়ামে ১০৯টি ম্যাচ হবে। মেক্সিকোতে উদ্বোধনী ম্যাচ থেকে শুরু করে নিউ ইয়র্ক/নিউ জার্সি স্টেডিয়ামে ফাইনাল পর্যন্ত এই প্রতিযোগিতাই হবে গেম চেঞ্জিং টুর্নামেন্ট। শুধু নতুন রেকর্ড হবে তাই নয়, তৈরি হবে এক নতুন ঐতিহ্য।

আটলান্টা ও ডালাসে সেমিফাইনাল খেলা হবে। তৃতীয় স্থান নির্ধারণকারী ম্যাচ হবে মিয়ামিতে। কোয়ার্টার ফাইনাল হবে লস এঞ্জেলেস, কানসাস সিটি, মিয়ামি ও বস্টনে। তিনটি দেশের ১৬টি শহরে বিশ্বকাপের ম্যাচ হবে। তবে সবচেয়ে বেশি ম্যাচ হবে আমেরিকায়।

১৯৯৪ সালের পুরুষদের বিশ্বকাপ ফুটবলের আসর বসেছিল আমেরিকায়। সেবার লস এঞ্জেলেসের কাছে পাসাডেনার রোস বোলে ফাইনাল হয়। নিউ ইয়র্কেও পুরনো স্টেডিয়ামে সেবার ম্যাচ হয়েছিল। তবে সেই স্টেডিয়াম ভেঙে ফেলা হয়েছে। ২০১০ সালে মেটলাইফ স্টেডিয়ামের উদ্বোধন হয়েছে। হাডসন নদীর ধারে এই স্টেডিয়ামে ৮২ হাজার পাঁচশ আসন আছে।

তবে মেক্সিকোর অ্য়াজটেকা স্টে়ডিয়ামও একটা রেকর্ড করবে। ১৯৭০, ১৯৮৬-র তৃতীয়বারের জন্য এখানে বিশ্বকাপের ম্যাচ হবে। সূত্র: ডিডাব্লিউ, এএফপি, রয়টার্স

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.