এশিয়া কাপের টাকা এখনও পায়নি শ্রীলঙ্কা, চাপে পাকিস্তান

হাইব্রিড মডেলে এশিয়া কাপ হওয়ায় প্রাথমিক বাজেটের তুলনায় বেশি খরচ হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি)। চার্টার্ড ফ্লাইটের জন্য বাড়তি অর্থ চাইলেও তাতে না করে দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। যার ফলে শ্রীলঙ্কার কাছে ভাড়া নেয়া ভেন্যুর টাকা দিতে পারছে না পিসিবি। এদিকে টাকার জন্য পাকিস্তানের বোর্ডকে চাপ দিচ্ছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।

সবশেষ এশিয়া আয়োজক ছিল পাকিস্তান। সেখানেই হওয়ার কথা ছিল ৫০ ওভারের এই পুরো টুর্নামেন্ট। তবে পাকিস্তানে গিয়ে ভারত খেলতে না চাওয়ায় শেষ পর্যন্ত হাইব্রিড মডেলে হয়েছে এশিয়া কাপ। আয়োজক স্বত্ব পাকিস্তানের কাছে থাকলেও বেশিরভাগ ম্যাচ হয়েছে শ্রীলঙ্কাতে। যার ফলে ভারত বাদে বাকি দেশগুলোকে দুটি দেশে গিয়েই খেলতে হয়েছে। সময় বাঁচাতে প্রতিটি দলের জন্য ব্যবস্থা করা হয়েছিল চার্টার্ড ফ্লাইট।

চারটি চার্টার্ড ফ্লাইটে যাওয়া-আসার জন্য পাকিস্তানের খরচ ২ হয়েছে লাখ ৮১ হাজার মার্কিন ডলার। যা আগেই পরিশোধ করতে হয়েছে পিসিবিকে। এদিকে শ্রীলঙ্কায় খেলা হওয়ায় তাদের কাছে ভাড়া নিতে হয়েছে ভেন্যু। লঙ্কা দ্বীপে হোটেল খরচ, ট্রান্সপোর্ট খরচও বহন করতে হয়েছে তাদেরকে। সব খরচ দেয়ার জন্য শ্রীলঙ্কার সঙ্গে চুক্তিতে সই করেছিল পাকিস্তান। যেখানে শর্ত অনুযায়ী, ২ লাখ ৬৯ হাজার ৮৮৫ মার্কিন ডলার দিতে রাজি হয়েছিল তারা।

যার ৫০ শতাংশ শুরুতে এবং ২৫ শতাংশ এসএলসিকে দেয়ার কথা ছিল টুর্নামেন্ট শুরুর আগে। বাকি ২৫ শতাংশ পাকিস্তান দিতে চেয়েছিল টুর্নামেন্ট শেষ হওয়ার পর। গত সেপ্টেম্বর-আগষ্টে এশিয়া কাপ শেষ হলেও এখন পর্যন্ত শ্রীলঙ্কার টাকা পরিশোধ করেনি পাকিস্তান। যার ফলে প্রতিনিয়ত টাকার জন্য পাকিস্তানকে চাপ দিচ্ছে এসএলসি।

এদিকে পাকিস্তান ঝুলে আছে এসিসির কাছে। টুর্নামেন্টের আয়োজক হওয়ায় এসিসির কাছ থেকে ২.৫ মার্কিন মিলিয়ন ডলার পেয়েছে পিসিবি। যেখানে দেশটির ক্রিকেট বোর্ড তাদের খরচ হিসেবে দেখিয়েছে প্রায় ৪ মিলিয়ন মার্কিন ডলার। হাইব্রিড মডেলে এশিয়া কাপ হওয়ায় চার্টার্ড ফ্লাইটের জন্য বাড়তি অর্থ খরচ করতে হয়েছে পাকিস্তানকে। চার্টার্ড ফ্লাইটের জন্য হওয়া খরচ এসিসির কাছ থেকে নিয়ে ঘাটতি পূরণ করতে চায় তারা। যদিও পিসিবিকে বাড়তি টাকা দিতে চায় না এসিসি। তাদের দাবি, লাহোরের খেলা হওয়ার কথা থাকলেও পাকিস্তান মুলতানে ম্যাচ আয়োজন করে। যেখানে উদ্বোধনী অনুষ্ঠান করে পাকিস্তান। যে কারণে বাড়তি অর্থ দিতে চাচ্ছে না এসিসি। তাতে বড় বিপাকেই পড়েছে পিসিবি।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.