আমদানি-রপ্তানি অর্থায়নের সুদহার পুননির্ধারণ

আমদানি-রপ্তানি অর্থায়নের সুদহার পুননির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে ডলারের বাণিজ্যিক অর্থায়নে আগের চেয়ে দশমিক ৫০ শতাংশ বেশি সুদ পাওয়া যাবে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

এতে বলা হয়েছে, বৈদেশিক মুদ্রায় স্বল্পমেয়াদি আমদানি-রপ্তানি অর্থায়নের সুদের হার পুননির্ধারণ করা হয়েছে। এখন থেকে মুদ্রার বেঞ্চমার্ক রেটের সঙ্গে ৪ শতাংশ যুক্ত করে বার্ষিক সুদের হার নির্ধারণ করতে হবে। অর্থায়ন চলমান থাকাকালীন অবস্থায় বেঞ্চমার্ক রেট হিসেবে লন্ডন ইন্টার ব্যাংক অফার্ড রেট (লাইবর) ব্যবহার করা যাবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়।

এর আগে ২০২২ সালের ২৮ সেপ্টেম্বর সুদহার পুননির্ধারণ করেছিল কেন্দ্রীয় ব্যাংক। এতদিন নির্দেশনা অনুযায়ী বৈদেশিক মুদ্রার বেঞ্চমার্ক রেটের সঙ্গে সাড়ে ৩ শতাংশ যুক্ত করে সুদের হার নির্ধারণ করা হতো।

মার্কিন ডলারের বেঞ্চমার্ক রেট হিসেবে ব্যবহৃত এসওএফআরের হার ঊর্ধ্বমুখী হওয়ায় দশমিক ৫০ শতাংশ সুদহার কমানো হয়েছে। এতে করে বায়ার্স ক্রেডিটের আওতায় আমদানি ব্যয় কিছুটা কমবে। পাশাপাশি রপ্তানিকারকরাও কম সুদে রপ্তানি বিল বৈদেশিক মুদ্রায় ডিসকাউন্ট করতে পারবে বলে জানান সংশ্লিষ্টরা।

জানা গেছে, এখন বেঞ্চমার্ক রেফারেন্স রেট ৩ দশমিক ৮৮ শতাংশ। বৈদেশিক মুদ্রায় স্বল্পমেয়াদি আমদানি-রপ্তানির সময় এই রেটের সঙ্গে ৪ শতাংশ যোগ করে সুদ পাবে।

অর্থসূচক/এমএইচ/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.