নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেল শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের (এসএলসি) ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ফলে এখন থেকে আগের মতো আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর সব সুযোগ সুবিধা পাবে শ্রীলঙ্কা।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এর আগে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডে সরকারী হস্তক্ষেপের কারণে আইসিসির নিষেধাজ্ঞায় পড়ে দেশটি। এ কারণে আইসিসির সবধরনের সুযোগ সুবিধা সরিয়ে নেয়া হয়ে তাদের কাছ থেকে।

এমনকি সরিয়ে নেয়া হয় অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপও। সেই বিশ্বকাপ এখন অনুষ্ঠিত হচ্ছে সাউথ আফ্রিকায়। নিষেধাজ্ঞার পর থেকেই শ্রীলঙ্কা ক্রিকেটের কার্যক্রম পর্যবেক্ষণে রেখেছিল আইসিসি। তারা জানিয়েছে শ্রীলঙ্কার ক্রিকেটে এখন আর কোনো সমস্যা নেই। তাদের কার্যক্রমে সন্তুষ্ট হয়েই সরিয়ে নেয়া হয়েছে নিষেধাজ্ঞা। গত ১০ নভেম্বর শ্রীলঙ্কা সদস্য পদ বাতিল করলে অবাক হন সবাই। তারা আন্তর্জাতিক ক্রিকেট চালিয়ে যেতে পারবে কিনা তা নিয়েও ছিল শঙ্কা, সংশয়।

২১ নভেম্বর আইসিসির বোর্ড মিটিংয়ে সিদ্ধান্ত হয়, নিষেধাজ্ঞা থাকলেও আইসিসির টুর্নামেন্ট ও দ্বিপক্ষীয় সিরিজ খেলতে কোনো বাধা নেই তাদের। মূলত গত নভেম্বরে দুর্নীতির অভিযোগ তুলে পুরো ক্রিকেট বোর্ডকেই তখনকার ক্রীড়ামন্ত্রী রানাসিংহে বরখাস্ত করেন। এরপর থেকেই শুরু বিতর্ক।

বোর্ডের নতুন সভাপতি করা হয় বিশ্বকাপ জয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাকে। যদিও আদালতের আদেশে অন্তর্বর্তীকালিন এই কমিটির কার্যক্রম স্থগিত হয়ে যায়। এরপর আইসিসি নিষধাজ্ঞা দেয়ার পর এসএলসির মূল বোর্ডই কার্যক্রম পরিচালনা করছিল।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.