বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে সিআইএস-বিসিসিআইয়ের পরিচালনা পর্ষদের সাক্ষাৎ

কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (সিআইএস-বিসিসিআই) প্রেসিডেন্ট মোহাম্মদ আলী দ্বীনের নেতৃত্বে আজ রবিবার (২৮ জানুয়ারি) চেম্বারের নবনির্বাচিত পরিচালনা পর্ষদ বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলামের (টিটু) সঙ্গে সচিবালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

সভায় সিআইএস-বিসিসিআই চেম্বারের কার্যকলাপ তুলে ধরে চেম্বারের প্রেসিডেন্ট মোহাম্মদ আলী দ্বীন বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের নিবন্ধনকৃত সিআইএস-বিসিসিআই চেম্বার সরকারের পাশাপাশি বেসরকারীভাবে রাশিয়াসহ সিআইএসভূক্ত দেশসমূহকে বাংলাদেশের তৃতীয় বাজার হিসেবে প্রতিষ্ঠিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

রাশিয়ার সাথে বাংলাদেশের বাণিজ্য প্রসারের প্রধান অন্তরায় বিষয়ে তিনি বলেন, এখনো বাংলাদেশ-রাশিয়ার আন্তঃব্যাংকিং লেনদেন ব্যবস্থায় উন্নয়ন সাধন হয়নি। তবে সম্প্রতি রাশিয়ায় অনুষ্ঠিত ইন্টার-গভঃমেন্টাল কমিশন মিটিংয়ের পর এ বিষয়ে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। আশা করা যাচ্ছে খুব শীঘ্রই বাণিজ্য মন্ত্রণালয়, অর্থবিভাগ ও বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে সমস্যা সমাধানের জন্য যৌথ উদ্যোগ নিবে।

জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী সিআইএস-বিসিসিআইয়ৈর ভূমিকা প্রশংসা করে রাশিয়ার সঙ্গে অনুষ্ঠিত আন্তঃসরকার কমিশন সভার সিদ্ধান্তগুলি দ্রুত বাস্তবায়নের জন্য তার মন্ত্রণালয় ও সিআইএস-বিসিসিআইয়ের মধ্যে একযোগে কাজ করার আহবান জানান। রাশিয়া এবং সিআইএস দেশসূহের বিশাল বাজার ধরতে পারলে আমাদের রপ্তানী সম্ভার ও প্রতিযোগিতা দক্ষতা বহুলাংশে বৃদ্ধি পাবে বলে মন্ত্রী অভিমত ব্যক্ত করেন। তিনি অত্র চেম্বারকে সিআইএস দেশগুলোর নতুন বাজার ধরার লক্ষ্যে একটি এ্যাকশন প্ল্যান প্রণয়ন করে মন্ত্রণালয়ে প্রেরণের পরামর্শ দেন।

সভায় সিআইএস-বিসিসিআই প্রেসিডেন্ট মোহাম্মদ আলী দ্বীন সহ উপস্থিত অন্যান্য সদস্যরা হলেন- যাদব দেবনাথ, ভাইস প্রেসিডেন্ট, পরিচালকবৃন্দ মিসেস সালমা হোসেন এ্যাশ, ডাঃ লকিয়্যত উল্লাহ, মোঃ এনামুল হক, মোঃ হাসেন আলী, মোঃ ফারুকউল ইসলাম শোভা, মোঃ রাজীব পারভেজ, উপদেষ্টা মাহবুব ইসলাম রুনু, শেখ ফয়েজ আলম এবং চেম্বারের সচিব মুস্তাফা মহিউদ্দীন।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.