বালুবাহী বাল্কহেডে মিললো ৪২০ মণ ঝাটকা, ১৬ জেলে আটক

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার মেঘনা নদীতে অভিযান চালিয়ে বালুবাহী বাল্কহেড থেকে ৪২০ মণ জাটকা জব্দ করেছে কোস্ট গার্ড। এসময় ১৬ জেলেকে আটক করা হয়।

শুক্রবার (২৬ জানুয়ারি) ভোর রাতে ঢালচর এলাকায় এই অভিযান চালানো হয়।

কোস্ট গার্ড সূত্রে জানা যায়, ভোলার মনপুরা থেকে মেঘনা নদী হয়ে একটি বাল্কহেড জাটকা ইলিশ নিয়ে নোয়াখালীর চেয়ারম্যানঘাট এলাকায় যাচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে হাতিয়া কোস্ট গার্ডের একটি দল মেঘনায় অবস্থান নেয়। মাছবোঝাই বাল্কহেড ঢালচর এলাকায় পৌঁছালে ১৬ জন মাঝি-মাল্লাসহ সেটিকে আটক করা হয়। পরে তল্লাশি চালিয়ে ৪২০ মণ জাটকা ইলিশ জব্দ করা হয় এবং আটক ১৬ জেলেকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয় হয়। জব্দকৃত জাটকাগুলো মৎস্য কর্মকর্তা এবং জনপ্রতিনিধিদের উপস্থিতিতে বিভিন্ন এতিমখানাসহ গরিব ও অসহায়দের মাঝে বিতরণ করা হয়।

কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, হাতিয়ার সেকশন কমান্ডার এম রফিকুল ইসলামের নেতৃত্বে এই বিশেষ অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালীন ভোলার মনপুরা হতে নোয়াখালীর চেয়ারম্যান ঘাটগামী একটি বাল্কহেড তল্লাশী করে আনুমানিক ১৬ হাজার ৮০০ কেজি (৪২০ মন) জাটকাসহ ১৬ জন জাটকা পরিবহণকারীকে আটক করা হয়। পরবর্তীতে জব্দকৃত জাটকা উপজেলা মৎস্য কর্মকর্তা সাজু চৌধুরীর উপস্থিতিতে স্থানীয় এতিমখানা, গরিব, অসহায় ও দুস্থ পরিবারের মাঝে বিতরণ করা হয় এবং আটককৃত ব্যক্তিদের মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

হাতিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা মো. সাজু চৌধুরী বলেন, মনপুরা থেকে একটি বোটে করে বিপুল পরিমান জাটকা নিয়ে নদীপথে যাওয়ার সময় তাদের থেকে মাছগুলি পাওয়া যায়। জাটকাগুলি ধরার আগেই বাঁচাতে পারলে ভালো লাগত। আমরা নদীতে নিয়মিত জাটকা রক্ষা অভিযান অব্যাহত রেখেছি। চেষ্টা করছি কেউ জাটকা ধরার আগেই যেন সেগুলো রক্ষা করতে পারি।

 

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.