পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার

পিয়ংইয়ং গতকাল ‘পুলওয়াসাল-৩-৩১’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। কোরীয় ভাষায় পুলওয়াসাল অর্থ জ্বলন্ত তীর। কৌশলগত এই ক্রুজ ক্ষেপণাস্ত্র পরমাণু অস্ত্র বহন করতে সক্ষম। একইসঙ্গে পিয়ংইয়ং প্রতিবেশী দেশগুলোকে এই বলে আশ্বস্ত করেছে যে, এই পরীক্ষার ফলে তাদের নিরাপত্তার কোনো ক্ষতি হবে না।

বৃহস্পতিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ এ তথ্য জানিয়েছে।

ঠিক কয়টি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে তা উল্লেখ না করে বার্তা সংস্থাটি বলেছে, প্রতিবেশী দেশগুলোর নিরাপত্তার জন্য এই ক্ষেপণাস্ত্র কোনো হুমকি সৃষ্টি করবে না কারণ, এটি আঞ্চলিক কোনো দেশের বিরুদ্ধে ব্যবহার করার জন্য তৈরি করা হয়নি।

উত্তর কোরিয়া এ বক্তব্যের মাধ্যমে এই ইঙ্গিত দিয়েছে যে, প্রয়োজন হলে দেশটি তার পূর্বঘোষিত শত্রু আমেরিকার বিরুদ্ধে ক্ষেপণাস্ত্রটি ব্যবহার করবে। যদিও পিয়ংইয়ং তার এই নতুন ক্ষেপণাস্ত্রের পাল্লা ঘোষণা করেনি।

তবে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইওনহ্যাপ জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি স্বল্পপাল্লার নয় এবং এটি ভূমি থেকে নিক্ষেপযোগ্য বলে মনে করা হচ্ছে। অসমর্থিত সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থাটি জানিয়েছে, এটি উত্তর কোরিয়ার আগে নির্মিত হুয়াসাল সিরিজের ক্ষেপণাস্ত্রের সদৃশ যা হুয়াসান-৩১ নামের পরমাণু অস্ত্র বহন করতে সক্ষম।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন মাঝেমধ্যেই একথা বলে আসছেন যে, পশ্চিমা বিশ্ব বিশেষ করে আমেরিকার সম্ভাব্য আগ্রাসন মোকাবিলা করার উদ্দেশ্যে তার দেশ অস্ত্রশক্তি বৃদ্ধি করছে। পশ্চিমা শক্তিগুলো যেকোনো সময় তার দেশের ওপর হামলা চালাতে পারে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.