স্বতন্ত্র পরিচালকদের ব্যাংকের চেয়ারম্যান করার পরামর্শ

বর্তমান সময়ে দেশের আর্থিক খাতে সুশাসন নিশ্চিত করা অন্যতম চ্যালেঞ্জ। এজন্য বেসরকারি ব্যাংকগুলোয় সুশাসন নিশ্চিত করতে পরিচালনা পর্ষদের স্বতন্ত্র পরিচালকদের চেয়ারম্যান করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

বুধবার (২৪ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) আয়োজিত এক সভায় এসব কথা বলেন তিনি। ভোজসভায় ‘ট্রিলিয়ন ডলার অর্থনীতির পথে বাংলাদেশ: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন আতিউর রহমান।

এদিন অনুষ্ঠানে এফআইসিসিআই সভাপতি ও ইউনিলিভার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক জাভেদ আখতারের সভাপতিত্বে বিভিন্ন খাতের ব্যবসায়ী, উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এসময় আতিউর রহমান বলে, দেশের আর্থিক খাতে সুশাসন নিশ্চিত করা বর্তমান সময়ের অন্যতম চ্যালেঞ্জ। সে জন্য পেশাজীবীদের স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়ে আসা উচিত। পাশাপাশি মানুষ যেন স্বেচ্ছায় ঋণখেলাপি না হয়, তা নিশ্চিত করতে নতুন ব্যাংক কোম্পানি আইন বাস্তবায়ন ও দুর্বল ব্যাংকগুলো একীভূতকরণে উৎসাহ দেওয়া উচিত।

তিনি বলেন, বেসরকারি ব্যাংকগুলোর মূল মালিক হিসেবে যাদের বলা হয়, তারা মূল মালিক নন। ব্যাংকের আমানতকারীরা মূল মালিক। সুতরাং স্বতন্ত্র পরিচালকেরা চেয়ারম্যান হলে তারা হবেন ব্যাংকের প্রকৃত মালিকদের প্রতিনিধি।

গত ৫০ বছরে বাংলাদেশের বিস্ময়কর উন্নয়ন হয়েছে উল্লেখ করে আতিউর রহমান বলেন, প্রবৃদ্ধির গতি যদি ৫ শতাংশ থাকে, তাহলে ২০৪০ সালের মধ্যে বাংলাদেশ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি হবে।

সেই লক্ষ্য অর্জনে বেশ কিছু চ্যালেঞ্জ আছে বলে মনে করছে আতিউর রহমান। তিনি বলেন, আর্থিক হিসাবের ঘাটতি, মূল্যস্ফীতি এবং বিনিয়োগ কমে যাওয়া ইত্যাদি। এসব সমস্যা সমাধানে বেশ কিছু পদক্ষেপ নেওয়া প্রয়োজন। এর মধ্যে প্রথম কাজ হবে বিনিময় হার স্থিতিশীল করা। এর ফলে মূল্যস্ফীতি কমবে। পাশাপাশি বিদেশি বিনিয়োগও বাড়বে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ফিকির নির্বাহী পরিচালক টি আই এম নুরুল কবির। অনুষ্ঠানে দেশি-বিদেশি বিনিয়োগকারীরা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.