নিউ হ্যাম্পশায়ারেও ট্রাম্পের জয়

রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থীর লড়াইয়ে আরও একটি পালক ডোনাল্ড ট্রাম্পের মুকুটে। প্রাইমারি নির্বাচনে নিউ হ্যাম্পশায়ারেও জয় পেলেন তিনি। এর আগে আইওয়ায় জয়যুক্ত হয়েছিলেন তিনি। বস্তুত, আইওয়ায় ট্রাম্প জয়ী হওয়ার পরেই রিপাবলিকান প্রার্থীদের লড়াই থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ফ্লোরিডার গভর্নর রন ডিস্যানটিস।

নিউ হ্যাম্পশায়ারে ৫৫ শতাংশ ভোট গণনার পর ট্রাম্প ৫৩ দশমিক আট শতাংশ ভোট পেয়ে এগিয়ে আছেন। বিশেষজ্ঞদের বক্তব্য, ট্রাম্প যে পরিমাণ ভোট পেয়েছেন, তা থেকে স্পষ্ট তিনিই জয়যুক্ত হবেন।

অন্যদিকে ডেমোক্র্যাটদের প্রাইমারিতে নিউ হ্যাম্পশায়ারে জয়ী হয়েছেন বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। নিউ হ্যাম্পশায়ারে ট্রাম্পের জয় আরো একটি বিষয় প্রায় নিশ্চিত করে দিয়েছে। আগামী প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের বিরুদ্ধে তিনিই রিপাবলিকান প্রার্থী হতে চলেছেন।

তবে আদালতে একাধিক মামলা চলছে ট্রাম্পের বিরুদ্ধে। এর মধ্যে ক্যাপিটলে দাঙ্গা বাঁধানোর অভিযোগও আছে। আদালত যদি কোনো কারণে ট্রাম্পের প্রার্থীপদ রদ করে দেয়, তাহলে পরিস্থিতি অন্যরকম হতে পারে। এখনো পর্যন্ত তেমন কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।

রিপাবলিকান শিবিরে ট্রাম্পের এখন একমাত্র প্রতিদ্বন্দ্বী নিক হ্যালি। এদিন ট্রাম্পেরজয় নিশ্চিত হওয়ার পর হ্যালি বলেছেন, ‘লড়াই এত দ্রুত শেষ হয়ে যাবে না। এখনো অনেক দূর যেতে হবে। ফলে লড়াই থেকে সরে দাঁড়ানোর প্রশ্নই উঠছে না।’ একইসঙ্গে হ্যালির অভিযোগ, ডেমোক্র্যাটেরা ট্রাম্পের জয়ের পিছনে আছে। কারণ, তারা চায় ট্রাম্পই রিপাবলিকান শিবির থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী হোন। সেক্ষেত্রে বাইডেনের জিততে সুবিধা হবে। হ্যালির এই অভিযোগ নিয়ে অবশ্য ডেমোক্র্যাট শিবির কোনো মন্তব্য করেনি। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.