নিখোঁজ ২ মার্কিন নেভি সিলকে মৃত ঘোষণা

গত ১১ জানুয়ারি এডেন উপসাগরীয় অঞ্চলে রাতের অন্ধকারে একটি অপারেশন চালাচ্ছিল মার্কিন নেভি সিল। তাদের কাছে খবর ছিল একটি ছোট নৌকো করে ইরান থেকে ইয়েমেনে হুতি বিদ্রোহীদের কাছে আধুনিক আগ্নেয়াস্ত্র পাঠানো হচ্ছে। ওই নৌকোটি খোঁজার জন্য অপারেশনে নেমেছিল নেভি সিল।

মার্কিন প্রশাসন জানিয়েছে, ওই দিন সমুদ্র খুব উত্তাল ছিল। তারই মধ্যে অভিযান চালানো হচ্ছিল। এই পরিস্থিতির মধ্যেই নিখোঁজ হয়ে যান দুই নেভি সিল। গত ১০ দিন ধরে তাদের উদ্ধার করার জন্য অভিযান চালানো হয়। আমেরিকা, জাপান এবং স্পেনের বিমান ও জাহাজ গোটা এলাকা তন্নতন্ন করে খুঁজেছে। কিন্তু তাদের খুঁজে পাওয়া যায়নি।

রোববার মার্কিন নেভি সিলের জেনারেল মাইকেল এরিক কুরিলা জানিয়ে দিয়েছেন, ওই দুই নেভি সিলের মৃত্যু হয়েছে। ফলে আর তল্লাশি অভিযান চালানো হবে না। একটি বিবৃতিও জারি করা হয়েছে।

লোহিত সাগর অঞ্চলে পণ্যবাহী জাহাজের উপর আক্রমণ চালাচ্ছে হুতি বিদ্রোহীরা। হুতিদের বিরুদ্ধে পাল্টা অভিযান শুরু করেছে যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র। ফলে ওই অঞ্চলে কার্যত এক যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়ে আছে। সেই অভিযানই একটি গুরুত্বপূর্ণ অপারেশন ছিল গত ১১ জানুয়ারি। রাতের অন্ধকারে যখন হুতিদের অস্ত্র বাজেয়াপ্ত করতে নেমেছিল মার্কিন নেভি সিল। তখনই ওই দুই নেভি সিল নিখোঁজ হন। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, এপি, এএফপি

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.