শীতে এমনিতেই গ্যাসের সমস্যা দেখা দেয়: প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, গ্যাস সরবরাহ নিয়ে যে সংকট তৈরি হয়েছিল, এটা একটা আকস্মিক বিষয়। এ সমস্যা সাময়িক। শীতে এমনিতেই গ্যাসের সমস্যা দেখা দেয় বাসাবাড়িতে রান্নার জন্য। তিনি গ্রাহকদের একটু ধৈর্য ধরতে অনুরোধ করেন।

রবিবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি।

রান্নায় গ্যাসের সমস্যা সমাধানে বিকল্প হিসেবে এলপিজির ব্যবহার জনপ্রিয় হচ্ছে বলে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, দেশের প্রায় ৭৫ শতাংশ রান্নায় এলপিজি ব্যবহার করে। শুধু ঢাকা ও আশপাশে, চট্টগ্রাম, সিলেটে কিছু গ্রাহক প্রাকৃতিক গ্যাস ব্যবহার করে। এখন অনেকেই গ্যাস না পেলেও মাস শেষে বিল দিতে হচ্ছে। তাই আবাসিক গ্রাহকদের মিটারের আওতায় আনা হচ্ছে।

নসরুল হামিদ বলেন, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহের দুটি টার্মিনালের একটি রক্ষণাবেক্ষণের জন্য পাঠানো হয়েছিল। এটি ফিরিয়ে আনার পর সমস্যা দেখা দিয়েছিল। এতে বিশেষ করে চট্টগ্রামে ও পরবর্তীকালে ঢাকায় গ্যাস সরবরাহে সমস্যা হয়। আগামী দু-এক দিনের মধ্যে গ্যাস সরবরাহ পরিস্থিতির আরও উন্নতি হবে। এলপিজির পরিধি বিস্তৃত করা হচ্ছে। গাড়িতে ও এলপিজি ব্যবহৃত হচ্ছে। প্রতি মাসে বিশ্ববাজারের সঙ্গে মিল রেখে এলপিজির দাম নির্ধারণ করা হচ্ছে।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.