হস্তশিল্পকে বর্ষপণ্য ঘোষণা প্রধানমন্ত্রীর

২৮তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা (ডিআইটিফ) ২০২৪ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হস্তশিল্পকে ২০২৪ সালের বর্ষপণ্য ঘোষণা করেছেন। পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) আজ রোববার (২১ জানুয়ারি) ডিআইটিফ উদ্বোধনকালে তিনি এ ঘোষণা দেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রতিবছর একটি পণ্যকে বর্ষপণ্য করে দেই। এবার হস্তশিল্পজাত পণ্যকে ২০২৪ সালের বর্ষপণ্য হিসেবে ঘোষণা করছি। কারণ এটা নারীদের কর্মসংস্থান তৈরি করবে। নারীদের স্বাবলম্বী করতে হবে, সেজন্য এটি তাদের সহায়ক হবে।

তিনি আরও বলেন, নারীদের প্রশিক্ষণ দিতে হবে। নারীরা যেসব পণ্য তৈরি করবে সেগুলো চিহ্নিত করতে হবে। জয়িতা ফাউন্ডেশন করে দিয়েছি, সেখানে নারীরা নিজেদের তৈরি পণ্য নিজেরা বিক্রি করতে পারে।

মেলায় দেশ-বিদেশের মোট ৩৫১টি স্টল,প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন থাকছে। এ ছাড়া থাকছে রেস্তোরাঁ, মসজিদ, ব্যাংক, এটিএম বুথ, শিশু পার্ক, মা ও শিশু কেন্দ্র। বরাবরের মতো ভারত, পাকিস্তান, ইরান, তুরস্ক ও থাইল্যান্ডসহ বিভিন্ন দেশ থেকে ব্যবসায়ীরা তাদের পণ্য প্রদর্শন ও বিক্রি করবেন। এ ছাড়া দেশের উদ্যোক্তারাও তাদের পণ্য প্রদর্শন ও বিক্রি করবেন।

এ বছর বাণিজ্য মেলা চলবে ২১ জানুয়ারি থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত বাণিজ্য মেলা খোলা থাকবে। তবে সাপ্তাহিক বন্ধের দিন রাত ১০টা পর্যন্ত মেলা চলবে। মেলায় প্রবেশ মূল্য প্রাপ্তবয়স্কদের জন্য ৫০টাকা এবং শিশুদের জন্য ২৫ টাকা।

মেলায় যাতায়াতের সুবিধার জন্য ফার্মগেট থেকে বাসের ব্যবস্থা থাকবে। উত্তরা থেকে যারা মেলায় আসবে, তারা যাতে মেট্রোরেলে এসে ফার্মগেট থেকে বাসে এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে সোজা মেলায় চলে আসতে পারেন, সেই সুবিধা রাখা হয়েছে। মেলার সার্বিক নিরাপত্তা এবং আগত দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্তসংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সদস্য মেলা প্রাঙ্গণ ও বাইরে নিয়মিত টহল দেবে। দর্শনার্থীদের সুবিধার্থে মেলায় অভিযোগ বক্স ও হেল্প ডেস্ক খোলা রাখার ব্যবস্থা আছে। অভিযোগ পেলেই যাচাই-বাছাই করে ব্যবস্থা নেয়া হবে।

 

 

 

অর্থসূচক/ এইচএআই

 

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.